kalerkantho

বুধবার । ৫ জ্যৈষ্ঠ ১৪২৮। ১৯ মে ২০২১। ৬ শাওয়াল ১৪৪

বিদ্রোহীদের সঙ্গে সংঘর্ষে চাদের প্রেসিডেন্টের মৃত্যু

কালের কণ্ঠ ডেস্ক   

২১ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিদ্রোহীদের সঙ্গে সংঘর্ষে চাদের প্রেসিডেন্টের মৃত্যু

চাদের প্রেসিডেন্ট ইদ্রিস দেবি ইতনো মারা গেছেন। বিদ্রোহী সন্ত্রাসীগোষ্ঠীর সঙ্গে লড়াই করতে গিয়ে যুদ্ধের ময়দানে তাঁর মৃত্যু হয়েছে। গতকাল মঙ্গলবার দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে সামরিক বাহিনীর পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়।

৬৮ বছর বয়সী দেবি প্রেসিডেন্ট নির্বাচনে ষষ্ঠবারের মতো জয়ী হওয়ার এক দিন পর তাঁর মৃত্যুর এমন খবর পাওয়া গেল।

দেশটির সামরিক বাহিনী জানায়, গত ১১ এপ্রিল নির্বাচনের দিন দেশটির উত্তরাঞ্চলে বিদ্রোহীগোষ্ঠী বড় ধরনের হামলা চালায়। বিদ্রোহীদের দমনে সেখানে দেবি সেনাবাহিনীর নেতৃত্বে ছিলেন। চাদের সামরিক বাহিনীর মুখপাত্র জেনারেল আজেম বারমান্দোয়া আগৌনা বলেন, ‘দেশের সার্বভৌমত্ব রক্ষা করতে গিয়ে যুদ্ধের ময়দানে দেবি শেষনিঃশ্বাস ত্যাগ করেন।’ তিনি জানান, দেবির স্থলাভিষিক্ত হবেন তাঁর ৩৭ বছর বয়সী ছেলে মাহামাত ইদ্রিস দেবি ইতনো। জেনারেল মাহামাত বর্তমানে একটি সামরিক কাউন্সিল পরিচালনা করছেন।

তিন দশক ধরে ইদ্রিস দেবি চাদের শাসনক্ষমতা শক্ত হাতে ধরে রেখেছিলেন। যদিও তিনি বিতর্কিত সাহেল অঞ্চলের পশ্চিমা জিহাদিবিরোধীদের প্রতিপক্ষ ছিলেন। প্রায় ৮০ শতাংশ ভোট পেয়ে তিনি এবারের নির্বাচনে জয়লাভ করেন। এবার মেয়াদ পূর্ণ করলে তিনি হতেন বিশ্বের দীর্ঘ সময় ধরে ক্ষমতায় থাকা রাজনৈতিক নেতাদের মধ্যে একজন।

এর আগে গত সোমবার দেশটির সামরিক বাহিনী প্রতিবেশী লিবিয়ার বিদ্রোহীগোষ্ঠীর সঙ্গে চলা এক যুদ্ধে নিজেদের জয়ী দাবি করে। তারা জানায়, আট দিন ধরে চলা ওই যুদ্ধে তারা তাদের পাঁচ সেনাকে হারালেও ৩০০ বিদ্রোহীকে হত্যা করতে সক্ষম হয়েছে।

সূত্র : এএফপি।



সাতদিনের সেরা