kalerkantho

মঙ্গলবার । ১৬ অগ্রহায়ণ ১৪২৭। ১ ডিসেম্বর ২০২০। ১৫ রবিউস সানি ১৪৪২

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন ২০২০

নানা ঢঙের প্রচার

কালের কণ্ঠ ডেস্ক   

২৫ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



নানা ঢঙের প্রচার

মার্কিন প্রেসিডেন্ট ডোনান্ড ট্রাম্প গতকাল ফ্লোরিডার পাম বিচ কাউন্টির পাবলিক লাইব্রেরিতে আগাম ভোট দেন। ছবি : এপি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ ঘনিয়ে এসেছে। শেষ সময়ে মনোরঞ্জনের মাধ্যমে ভোটারদের দৃষ্টি আকর্ষণের জন্য একেক প্রার্থী প্রচারে বেছে নিচ্ছেন নিজস্ব ঢং। কেউ নাচছেন, কেউ গাইছেন, কেউ প্রতিপক্ষের ভবনে প্রতীকী দখল চালাচ্ছেন, কেউ আবার ভিডিও গেমের আশ্রয় নিয়েছেন।

ট্রাম্প-কমালার নাচ : সত্তরের দশকের এক গানের তালে সমাবেশ মঞ্চে বেশ কিছুক্ষণ নেচেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর অনুকরণে নেচেছেন আরো অনেকে, আর সেই সব নাচের ভিডিও ভাইরাস হয়েছে চীনা অ্যাপ টিকটকে। ট্রাম্পের মেয়ে ইভানকা পর্যন্ত বাবার মতো নেচে সেই ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করেছেন।

সমাবেশ মঞ্চে নেচে ভোটারদের মন জয়ের চেষ্টায় ব্রতী হন ডেমোক্র্যাট ভাইস প্রেসিডেন্ট প্রার্থী কমালা হ্যারিসও। ঝুম বৃষ্টিতে ছাতা মাথায় নেচেছেন তিনি। প্রচারে নাচের প্রবর্তন এই দফায় তিনি অবশ্য ডোনাল্ড ট্রাম্পের আগেই করেছেন।

ট্রাম্প টাওয়ারে বাইডেন : ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন শিকাগোর ট্রাম্প টাওয়ারে গেছেন, ব্যাপরটা তেমন নয়। ঘটনা ঘটিয়েছেন আসলে ডেমোক্র্যাট সমর্থকরা। তাঁরা এক রাতে কয়েক ঘণ্টার জন্য ট্রাম্প টাওয়ারের ওপর বাইডেন ও তাঁর রানিং মেট কমালা হ্যারিসের নামের নীল আলোর প্রতিফলন ঘটান। নীল হচ্ছে ডেমোক্র্যাটদের রং।

এই উদ্যোগের পেছনে ছিল ইউনাইটেড স্টিলওয়ার্কার্স ইউনিয়ন। এটুকু করে তাঁরা ক্ষান্ত হননি। অতি উৎসাহী সেই সব সমর্থক, সেই সঙ্গে পথচারীরা ওই দৃশ্যের ছবি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেন।

প্রেসিডেন্ট প্রার্থী র‌্যাপ তারকা : মার্কিন র‌্যাপ তারকা কেনি ওয়েস্ট নিজেকে প্রেসিডেন্ট প্রার্থী ঘোষণা করেছেন, নিজের পয়সায় প্রচারও চালাচ্ছেন তিনি। কিন্তু ব্যালট পেপারে তাঁর নাম নেই বলে ভোটারদের কাছে তাঁকে ব্যাখ্যা করতে হচ্ছে, কিভাবে তাঁকে ভোট দিতে হবে। ৩০ সেকেন্ডের এক ভিডিও বার্তায় তিনি বিষয়টি তুলে ধরেছেন। র‌্যাপ তারকার ওই ভিডিওর ব্যাকগ্রাউন্ড মিউজিক হিসেবে ছিল র‌্যাপ গান।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ব্যালট পেপারে একটি নির্দিষ্ট ঘর থাকে। সেখানে ভোটাররা চাইলে নিজের পছন্দের প্রার্থীর নাম লিখতে পারেন, যাঁর নাম ব্যালটে নেই। সেটিই নিজের ভিডিও বার্তায় বোঝানোর চেষ্টা করেছেন কেনি ওয়েস্ট।

ভিডিও গেম : প্রগতিশীল বামপন্থী রাজনীতিক আলেক্সান্দ্রিয়া ওকাসিও কর্তেজ বেছে নিয়েছেন আরেক পথ। গত মঙ্গলবার রাতে টুইচ শীর্ষক জনপ্রিয় লাইভ স্ট্রিমিং প্ল্যাটফর্মে ভিডিও গেমে অংশ নিয়েছেন তিনি। ওই ভিডিও গেমে একটি মহাকাশযানে থাকা প্রত্যেককে কোনো না কোনো দায়িত্ব পালন করতে হয়।

কংগ্রেসের নিম্নক্ষক হাউস অব রিপ্রেজেন্টেটিভের ডেমোক্র্যাট সদস্য আলেক্সান্দ্রিয়া ওই ভিডিও গেমে তাঁর অংশগ্রহণ দেখার জন্য তরুণদের আমন্ত্রণ জানান। তাতে সাড়াও মেলে। গত শুক্রবার দুপুর নাগাদ তাতে ৫২ লাখ হিট হয়।

নির্বাচনের মাত্র ৯ দিন বাকি। শেষ সময়ের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে প্রার্থীরা বেছে নিচ্ছেন নিজেদের পছন্দমতো উপায়। সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা