kalerkantho

বুধবার । ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭ । ২৭  মে ২০২০। ৩ শাওয়াল ১৪৪১

ইরাকে রকেট হামলায় দুই মার্কিন ও এক ব্রিটিশ সেনা নিহত

কালের কণ্ঠ ডেস্ক   

১৩ মার্চ, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ইরাকের রাজধানী বাগদাদের নিকটবর্তী তাজি সামরিক ঘাঁটিতে গত বুধবার কয়েকটি রকেট হামলায় যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বাহিনীর তিন সেনা সদস্য নিহত হয়েছে। আহত হয়েছে অন্তত ১২ জন। এক বিবৃতিতে গতকাল বৃহস্পতিবার অপারেশন ইনহেরেন্ট রিসলভ এ কথা জানায়। এদিকে হামলার পেছনে কে বা কারা জড়িত, তা খতিয়ে দেখার কাজ শুরু করেছে জোট ও ইরাকি নিরাপত্তা বাহিনী।

মার্কিন সেন্ট্রাল কমান্ডের মুখপাত্র ক্যাপ্টেন উইলিয়াম আরবান জানান, হামলায় তাঁদের দুই এবং এক ব্রিটিশ সেনা সদস্য নিহত হয়েছে। মার্কিন প্রতিরক্ষা দপ্তরের এক কর্মকর্তা জানান, যে ধরনের অস্ত্র এবং কৌশল ব্যাবহার করা হয়েছে তা থেকে ধারণা করা হচ্ছে হামলার পেছনে ইরানের রেভল্যুশনারি গার্ড বা ওই দেশটি সমর্থিত যোদ্ধারা জড়িত থাকতে পারে।

হামলায় কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে, তা খতিয়ে দেখার কাজ শুরু হয়েছে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের এক জ্যেষ্ঠ কর্মকর্তা। তিনি বলেন, ‘তাজি সামরিক ঘাঁটির পরিস্থিতির দিকে আমরা নজর রেখেছি।’ ইরাকি সেনাবাহিনীর এক কমান্ডার জানান, গত বছরের অক্টোবরের শেষ ভাগ থেকে এখন পর্যন্ত দেশটিতে মোতায়েন মার্কিন বাহিনীর ওপর ২২ বার রকেট হামলা হয়েছে।

ইরাকে মার্কিন বাহিনীর মুখপাত্র কর্নেল মাইলস ক্যাগিনস এক টুইট বার্তায় জানান, বুধবার ঘাঁটিতে ১৫টির বেশি ছোট আকৃতির রকেট হামলা হয়। তবে এর বেশি কোনো তথ্য দেননি তিনি।

বাগদাদের উত্তরাঞ্চলে অবস্থিত তাজি সামরিক ঘাঁটিকে প্রশিক্ষণের কাজে কয়েক বছর ধরে ব্যবহার করা হচ্ছে। এ ছাড়া বর্তমানে ইরাকে ছয় হাজার মার্কিন সেনা রয়েছে। সূত্র : সিএনএন।

মন্তব্য



সাতদিনের সেরা