kalerkantho

বৃহস্পতিবার । ১৪ ফাল্গুন ১৪২৬ । ২৭ ফেব্রুয়ারি ২০২০। ২ রজব জমাদিউস সানি ১৪৪১

ইসরায়েলের রাজধানী জেরুজালেম

ট্রাম্পের মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা

কালের কণ্ঠ ডেস্ক   

২৯ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ট্রাম্পের মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দীর্ঘ প্রতীক্ষিত মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা প্রকাশ করেছেন। তাঁর এ পরিকল্পনায় জেরুজালেমকে ইসরায়েলের অবিভক্ত রাজধানী হিসেবে রাখা হয়েছে। তিনি দুই রাষ্ট্র সমাধানের প্রস্তাব করেছেন। তবে কোনো ইসরায়েলি বা ফিলিস্তিনি তাদের ঘরবাড়ি হারাবে না। গতকাল মঙ্গলবার হোয়াইট হাউসে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে পাশে রেখে তিনি এ পরিকল্পনা ঘোষণা করেন। একই সঙ্গে তিনি জানান, এটি ফিলিস্তিনিদের জন্য শেষ সুযোগ হতে পারে।

ডোনাল্ড ট্রাম্পের জামাতা জারেড কুশনার এই শান্তি পরিকল্পনার মূল কারিগর। আর ট্রাম্প ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে দীর্ঘদিনের এই বিরোধ সমাধানের জন্য তৈরি এ প্রস্তাবকে ‘শতাব্দীর সেরা চুক্তি’ বলে ঘোষণা দিয়েছেন। পরিকল্পনা ঘোষণার পর তিনি বলেন, ‘এদিন ইসরায়েল শান্তির পথে বড় পদক্ষেপ নিয়েছে। ফিলিস্তিনিরা দারিদ্র্য ও সংঘাতের মধ্যে রয়েছে। তারা ভালো জীবনযাপনের অধিকার রাখে।’

এদিকে আগেই ফাঁস হওয়া ট্রাম্পের এ পরিকল্পনা ফিলিস্তিনিরা প্রত্যাখ্যান করেছে। গতকাল হাজার হাজার ফিলিস্তিনি গাজা উপত্যকায় বিক্ষোভ করেছে। এ সময় দখলকৃত পশ্চিম তীরে ইসরায়েল সেনাবাহিনী মোতায়েন করেছে। ট্রাম্পের পরিকল্পনার সমালোচনা করে ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ‘যুক্তরাষ্ট্রের প্রশাসন এমন একজন ফিলিস্তিনিকে খুঁজে পাবে না যারা এই প্রস্তাবকে সমর্থন দেবে।’ ট্রাম্পের পরিকল্পনা প্রকাশের পর ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ফিলিস্তিনি নেতাদের নিয়ে জরুরি বৈঠক ডেকেছেন। এদিকে এ ঘটনার পর আরব লীগ আগামী শনিবার জরুরি বৈঠক ডেকেছে।

এদিকে ট্রাম্পের শান্তি পরিকল্পনা নিয়ে আলোচনার জন্য ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু রাশিয়া যাবেন। সেখানে তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করবেন বলে ইসরায়েলের কর্মকর্তারা জানিয়েছেন। ট্রাম্পের শান্তি পরিকল্পনাকে ইসরায়েলের বিরোধীদলীয় নেতা বেনি গান্টজও স্বাগত জানিয়েছেন। তিনি এ পরিকল্পনাকে ‘তাৎপর্যপূর্ণ ও ঐতিহাসিক মাইলফলক’ বলে বর্ণনা করেছেন। সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা