kalerkantho

শনিবার । ৫ আষাঢ় ১৪২৮। ১৯ জুন ২০২১। ৭ জিলকদ ১৪৪২

৪৩তম বিসিএস প্রিলি

ইংরেজির প্রস্তুতিতে কৌশল ঠিক করুন

সামনে ৪৩তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা। প্রিলি প্রার্থীদের জন্য অন্যতম চ্যালেঞ্জ হচ্ছে ‘ইংরেজি’। এ বিষয়ে মোট ২০০ নম্বরের মধ্যে ৩৫ নম্বরই থাকছে ভাষা (২০) ও সাহিত্যে (১৫)। প্রিলিতে পাস করতে হলে ইংরেজিতে ভালো করতেই হবে। ইংরেজিতে প্রস্তুতির কৌশল নিয়ে বিস্তারিত পরামর্শ দিয়েছেন সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মাহামুদুল হাসান পারভেজ ও সহকারী পুলিশ সুপার দিদারুল ইসলাম, লিখেছেন এম এম মুজাহিদ উদ্দীন

৮ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৫ মিনিটে



ইংরেজির প্রস্তুতিতে কৌশল ঠিক করুন

মডেল : রিমা ছবি : মোহাম্মদ আসাদ

ভাষা

সিলেবাসটা সামনে রেখে ইংরেজি প্রস্তুতির ছক ঠিক করুন। এরপর বিগত পরীক্ষার প্রশ্নগুলো বিশ্লেষণ করে গুরুত্বপূর্ণ টপিকগুলো শনাক্ত করুন। বিশাল সিলেবাস থেকে গুরুত্বপূর্ণ বিষয়বস্তু আলাদা করা মানে প্রস্তুতির পর্ব সহজ হয়ে যাওয়া। সবচেয়ে বড় কথা, অপ্রয়োজনীয় প্রশ্ন পড়তে গিয়ে প্রয়োজনীয় প্রশ্ন যেন বাদ না পড়ে যায়, সেদিকে নজর রাখা। পরিকল্পনা সঠিক হলে প্রস্তুতিও যথাযথ হবে।

 

 

গ্রামার

বিসিএস প্রিলিতে ইংরেজি গ্রামারের জন্য ২০ নম্বর বরাদ্দ। বিগত পরীক্ষার প্রশ্ন বিশ্লেষণ করে দেখা গেছে, এই ২০টি প্রশ্নের বেশির ভাগই গুরুত্বপূর্ণ কিছু কমন টপিক থেকে দেওয়া হয়। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো Sentence Correction। এটি মূলত আলাদা কোনো টপিক নয়; বরং অনেক গ্রামার আইটেমের সমন্বিত রূপ। এর মধ্যে Subject-Verb Agreement, Illogical Comparisons, Parallelism, Dangling/Misplaced Modifiers, Inversions-সহ অন্যান্য বিষয় অন্তর্ভুক্ত। তবে উল্লিখিত বিষয়গুলোতে স্পষ্ট ধারণা থাকলে Sentence Correction যেভাবেই আসুক না কেন, সহজে উত্তর করতে পারবেন। বেশির ভাগ প্রশ্ন কিন্তু এগুলো থেকেই হবে।

Preposition, Idioms and Phrases, Article & Group verb টপিকগুলোও খুব গুরুত্বপূর্ণ। এখান থেকে প্রশ্ন আসবেই। বিসিএসসহ অন্যান্য চাকরির পরীক্ষায় এগুলো থেকে সাধারণত প্রশ্ন আসে। তাই টপিকগুলো দিনে একবার হলেও পড়ার চেষ্টা করুন। এ ছাড়া গুরুত্বপূর্ণ আরো কিছু টপিক আছে, যেমন Parts of Speech, Identification of Clause, Conditional Sentence, Voice, Narration, Degree of Comparisons, Embedded Question—এগুলো থেকে পরীক্ষায় অনেক প্রশ্ন কমন পাবেন বলে আশা করা যায়।

 

এই অংশগুলোর জন্য TOEFL Cliff’s & Barron’s, Common Mistakes in English by T. J. Fitikides এবং বাজারের প্রচলিত দু-একটা প্রস্তুতিমূলক বই সংগ্রহ করতে পারেন।

 

গ্রামারের নিয়ম না বুঝে কখনো মুখস্থ করবেন না। বুঝে বুঝে খাতায় লেখার অনুশীলন করবেন। যেসব রুলসের ওপর বিগত পরীক্ষায় প্রশ্ন এসেছে সেগুলো খুঁজে বের করে অনুশীলন করবেন। সম্ভব হলে ব্যাংকসহ অন্যান্য নিয়োগ পরীক্ষার বিগত প্রশ্নপত্রগুলোও অনুশীলন করতে পারেন। পরীক্ষায় অনেক সময় বিগত বছরের প্রশ্ন হুবহু না এলেও একই নিয়মে রিপিট হয়; আবার কোনো কোনো সময় হুবহুও আসে।

 

ভোকাবুলারি

বিসিএস, ব্যাংকসহ বেশ কিছু নিয়োগ পরীক্ষায় ভোকাবুলারিভিত্তিক প্রশ্ন বেশি আসতে দেখা যায়। প্রিলিতে Synonym, Antonym, Analogy, Correct Spelling টপিকগুলো মূলত ভোকাবুলারি অংশের। ভোকাবুলারির জন্য বাজারের এমন একটি বই সংগ্রহ করবেন, যেটাতে তুলনামূলক বেশি প্রশ্ন আছে।

ভোকাবুলারিতে ভালো করার জন্য অন্যতম একটি উপায় হচ্ছে নিয়মিত ইংরেজি পত্রিকা পড়া। ইংরেজি পত্রিকার খবর, সম্পাদকীয়, নিবন্ধ ইত্যাদি পড়ার সময় অজানা শব্দগুলো টুকে নোট করে রাখুন, ডিকশনারি দেখে শব্দগুলোর পাশে অর্থ লিখে রাখুন। যখনই একটু সময় পাবেন, চোখ বুলাবেন। ইংরেজি পত্রিকা পড়ার অভ্যাস প্রিলি ছাড়াও লিখিত পরীক্ষার প্রস্তুতিতে দারুণভাবে কাজে দেবে। কিছু কিছু শব্দ মনে থাকে না। সে ক্ষেত্রে ‘নেমোনিক’ বা মনে রাখার কৌশল ব্যবহার করে শব্দ মনে রাখতে পারেন। অনলাইনে এ কৌশল শিখতে সহায়তা নিতে পারেন http://mnemonicdictionary.com-এর।

শব্দের Root, Suffix, Prefix এগুলো খেয়াল করে পড়ুন। তাহলে এক শব্দের অর্থ জানলে এর সঙ্গে সম্পর্কিত অন্য শব্দগুলোর ব্যাপারেও একটা ধারণা পাবেন।

 

সাহিত্য

ইংরেজি সাহিত্য অংশে থাকছে ১৫ নম্বর। তুলনামূলক কম পড়ে বেশি কমন পাওয়া যায় এই অংশ থেকে। শুরুতে বিসিএসসহ বিভিন্ন নিয়োগ পরীক্ষায় আসা বিগত পরীক্ষার প্রশ্নগুলো চর্চা করুন। এগুলো থেকেই কিছু প্রশ্ন কমন পেয়ে যাবেন! এরপর বিভিন্ন যুগের ইংরেজি সাহিত্য ও সাহিত্যিক সম্পর্কে পড়ুন, বিশেষ করে Elizabethan, Romantic, Victorian Ages Modern যুগের প্রধান প্রধান সাহিত্যিক ও সাহিত্যকর্মের নামগুলো জানা থাকতে হবে। এগুলো আয়ত্তে আনতে আপনি ছন্দ ও কৌশল বানিয়ে মনে রাখতে পারেন।

 

William Shakespeare, William Wordsworth, John Keats, Charles Dickens, GB Shaw-এর মতো বিশ্বখ্যাত সাহিত্যিকদের খ্যাতনামা গ্রন্থের নাম, গ্রন্থের ধরন, চরিত্র, উক্তি, তাঁদের ছদ্ম নাম, উপাধি ইত্যাদি বিষয় গুরুত্ব সহকারে পড়ুন। বিখ্যাত সাহিত্যিকদের জন্ম-মৃত্যু সাল তেমন পড়ার প্রয়োজন নেই। ইংরেজি সাহিত্যের গুরুত্বপূর্ণ একটি বিষয় হলো Literary Terms। এখান থেকে প্রতিবছরই প্রশ্ন আসে।

 

একনজরে প্রিলির ইংরেজি সিলেবাস

 Part-I : Language (20)

 

A. Parts of Speech : The Noun, The Determiner, The Gender, The Number, The Pronoun, The verb : Finite, Transitive and Intransitive verb, The Non-Finite verb : participles, infinitives, gerund, The Linking verb, The Phrasal verb, Modals, The Adjective,  The Adverb, The Preposition, The Conjunction.

B. Idioms & Phrases : Meaning of Phrases, Kinds of Phrases, Identifying Phrases.

C. Clauses : The Principle Clause, The Subordinate Clause, The Noun Clause, The Adjective Clause, The Adverbial Clause and its types.

D. Corrections : The Tense, The Verb, The Preposition, The Determiner, The Gender, The Number, Subject-Verb Agreement.

E. Sentences & Transformations : The Simple Sentence, The Compound Sentence, The Complex Sentence, The Active Voice, The Passive Voice, The Positive Degree, The Comparative Degree, The Superlative Degree.

F. Words : Meanings, Synonyms, Antonyms, Spellings, Usage of words as various parts of speech, Formation of new words by adding prefixes and suffixes.

G. Composition : Name of parts of paragraphs/letters/applications

 

Part-II : Literature (15)

 

Name of writers of literary pieces from Elizabethan period to the 21st century,

Quotations from drama/poetry of different ages.



সাতদিনের সেরা