kalerkantho

শুক্রবার । ৭ অক্টোবর ২০২২ । ২২ আশ্বিন ১৪২৯ ।  ১০ রবিউল আউয়াল ১৪৪৪

পাঁচতারার স্বাদে মাংস

ফ্রিজে এখনো রয়ে গেছে কোরবানির মাংস। অনেকেই চান একঘেয়ে মাংসের স্বাদে বদল আনতে। তাদের জন্য রেসিপি দিয়েছেন র্যাডিসন ব্লু ঢাকা ওয়াটার গার্ডেনের এক্সিকিউটিভ সোস শেফশেখ আবদুর রশিদ

৮ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



পাঁচতারার স্বাদে মাংস

আলুবোখারা গরুর মাংস ভুনা

উপকরণ

হাড় ছাড়া গরুর মাংস এক কেজি, পেঁয়াজ ২৫০ গ্রাম, আদা পেস্ট ৭৫ গ্রাম, রসুন পেস্ট ৭৫ গ্রাম, টমেটো ১০০ গ্রাম, আলুবোখারা ১৫০ গ্রাম, দই ১০০ গ্রাম, মরিচের গুঁড়া ২০ গ্রাম, কাজুবাদাম ২০ গ্রাম, সয়াবিন তেল ১৫০ গ্রাম, গরম মসলা গুঁড়া ১৫ গ্রাম, জিরা গুঁড়া ১০ গ্রাম, ধনে গুঁড়া ১০ গ্রাম, তেজপাতা ২ গ্রাম, সবুজ এলাচ ৫ গ্রাম, দারচিনি টুকরা ১০ গ্রাম, ঘি ৫০ গ্রাম, জায়ফল ৫ গ্রাম, ধনেপাতা ১৫ গ্রাম, লবণ স্বাদমতো।

যেভাবে তৈরি করবেন

১.    একটি বাটিতে দই, রসুন, আদা এবং অন্য সব মসলা একসঙ্গে ফেটিয়ে নিয়ে গরুর মাংসের সঙ্গে মিশিয়ে এক ঘণ্টা ফ্রিজে রেখে দিন।

২.   মাঝারি আঁচে একটি পাত্রে তেল গরম করুন। সবুজ এলাচ, দারচিনি, তেজপাতা দিয়ে দুই মিনিট নাড়ুন।

বিজ্ঞাপন

পেঁয়াজ দিয়ে বাদামি করে ভেজে নিন। ম্যারিনেট করা গরুর মাংস দিন। এরপর পানি ঢেলে রান্না করুন, যতক্ষণ না গরুর মাংস নরম হয় এবং তেল ভেসে উঠা পর্যন্ত কষান।

৩.   এবার আলুবোখারা এবং এক কাপ পানি যোগ করুন। ১০-১২ মিনিটের জন্য মাঝারি আঁচে ঢেকে রান্না করুন। এরপর পাত্রটি খুলে উচ্চ তাপে অতিরিক্ত তরল শুকিয়ে নিন।

৪.   নামিয়ে ভাজা পেঁয়াজ ও ধনেপাতা দিয়ে সাজিয়ে ভাত বা নানের সঙ্গে পরিবেশন করুন।

 

চিলি লাইম ম্যাংগো চিকেন স্কেয়ারস

উপকরণ

বোনলেস চিকেন এক কেজি, টাটকা আমের পিউরি ১৫০ গ্রাম, আদা পেস্ট ১০০ গ্রাম, রসুন পেস্ট ১০০ গ্রাম, সবুজ মরিচ ১৫০ গ্রাম, দই ৫০০ গ্রাম, কাজুবাদাম ১০০ গ্রাম, সরিষার তেল ১৫০ গ্রাম, গরম মসলা গুঁড়া ১৫ গ্রাম, জিরা গুঁড়া ১০ গ্রাম, ধনে গুঁড়া ১০ গ্রাম, ঘি ৫০ গ্রাম, ধনেপাতা ১৫ গ্রাম, চিনি ৫ গ্রাম, লেবুর রস ১০ গ্রাম, লবণ স্বাদমতো।

যেভাবে তৈরি করবেন

১.  আদা-রসুনের পেস্ট, লেবুর রস, লবণ ম্যারিনেট করে মুরগির কিউব মিশিয়ে ১০-১৫ মিনিট রেখে দিন।

২.  দইয়ের সঙ্গে সব উপকরণ মিশিয়ে মসৃণ পেস্ট বানিয়ে ম্যারিনেট করা মুরগির টুকরাগুলো মিশ্রণে দিন। ৩০ মিনিট রেখে দিন।

৩.  ম্যারিনেট করা মুরগির টুকরাগুলো স্কুয়ারে থ্রেড করুন। তন্দুরি ওভেনে ভালো করে সিদ্ধ হওয়া পর্যন্ত ভাজুন।

৪.  নানের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।



সাতদিনের সেরা