kalerkantho

রবিবার । ২৬ জুন ২০২২ । ১২ আষাঢ় ১৪২৯ । ২৫ জিলকদ ১৪৪৩

মহারাষ্ট্রে পেঁয়াজের কেজি চার রুপি

অনলাইন ডেস্ক   

২১ মে, ২০২২ ১৪:০৮ | পড়া যাবে ২ মিনিটে



মহারাষ্ট্রে পেঁয়াজের কেজি চার রুপি

এক মাস আগেও ভারতের মহারাষ্ট্রে পেঁয়াজের পাইকারি দর ছিল ১৫ রুপি কিলোগ্রাম। কিন্তু এখন সেই পেঁয়াজের দাম কমে চার থেকে ছয় রুপিতে বিক্রি হচ্ছে।

মহারাষ্ট্রের আওরঙ্গবাদের ভাইজাপুর তেহসিলের কৃষক ধনঞ্জয় সাসানে পেঁয়াজের দাম কমে যাওয়ায় চরম বিপাকে পড়েছেন। দুঃখে তিনি চোখের পানিও ঝরিয়েছেন।

বিজ্ঞাপন

তিনি জানান, নিজের পাঁচ একর জমির মধ্যে চার একরে পেঁয়াজ চাষ করেছেন। আগাম পেঁয়াজ বিক্রি করে অন্তত তিন লাখ রুপি আয় করার প্রত্যাশা ছিল তার। কিন্তু স্বপ্ন ভেঙে যেতে দেখে হতাশায় ডুবেছেন তিনি।

পেঁয়াজের পাইকারি দাম ক্রমাগত কমতে থাকার প্রতিবাদে রাস্তায় নেমেছেন মহারাষ্ট্রের কৃষকরা। গত বৃহস্পতিবার স্থানীয় কৃষি অফিসের সামনে রাস্তা অবরোধ করেছেন তারা।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, মহারাষ্ট্র পেঁয়াজচাষি সমিতির সঙ্গে যুক্ত কৃষকরা স্থানীয় সময় বৃহস্পতিবার সকালে দেওলা কৃষি উৎপাদন বাজার কমিটির (এপিএমসি) অফিসের সামনে রাস্তা অবরোধ করেন। এতে নাসিক ও মালেগাঁওয়ের মধ্যে প্রায় এক ঘণ্টা যান চলাচল বন্ধ থাকে।

ক্ষুব্ধ পেঁয়াজচাষিরা বলেছেন, গত কয়েক দিনে পেঁয়াজের পাইকারি দাম প্রতি কুইন্টাল (১০০ কেজি) এক হাজার রুপি থেকে কমে ৪০০ থেকে ৬০০ রুপিতে দাঁড়িয়েছে। মাসখানেক আগেও এক কুইন্টাল পেঁয়াজের দাম ছিল দেড় হাজার রুপি।

কৃষকদের সুবিধার জন্য প্রতি কুইন্টাল দুই হাজার ৫০০ রুপি থেকে তিন হাজার রুপি মূল্যে কেন্দ্রীয় সরকারের পেঁয়াজ সংগ্রহ করা উচিত বলেও মন্তব্য করছেন পেঁয়াজচাষিরা।
সূত্র : টাইমস অব ইন্ডিয়া, নিউজ ক্লিক।



সাতদিনের সেরা