kalerkantho

বৃহস্পতিবার । ১৪ মাঘ ১৪২৭। ২৮ জানুয়ারি ২০২১। ১৪ জমাদিউস সানি ১৪৪২

উইসকনসিন সুপ্রিম কোর্টেও ট্রাম্পের অভিযোগ খারিজ

অনলাইন ডেস্ক   

৪ ডিসেম্বর, ২০২০ ১৮:০৩ | পড়া যাবে ২ মিনিটে



উইসকনসিন সুপ্রিম কোর্টেও ট্রাম্পের অভিযোগ খারিজ

নির্বাচনে কারচুপির অভিযোগে ট্রাম্পের করা মামলা খারিজ করে দিয়েছেন উইসকনসিনের সুপ্রিম কোর্ট। বৃহস্পতিবার তার ওই আবেদন খারিজ করে সর্বোচ্চ আদালত। সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, মামলা বিষয়ক রুলের পক্ষে তিন ভোট পড়ে, আর বিপক্ষে পড়ে চার ভোট। ফলে রাজ্যটিতে সরাসরি সুপ্রিম কোর্টে আইনি লড়াইয়ের পথ বন্ধ হয়ে গেছে ট্রাম্পের। এসময় বলা হয়, সরাসরি সুপ্রিম কোর্টে নয়, নিম্ন আদালতের রায় নিয়ে সর্বোচ্চ আদালতে আসতে হবে ট্রাম্পকে।

জানা গেছে, সুপ্রিম কোর্টে উইসকনসিনের ডেমোক্র্যাটশাসিত দুটি কাউন্টির ২ লাখ ২১ হাজারের বেশি ব্যালট বাতিলের আবেদন করেছিলেন ডোনাল্ড ট্রাম্প। সেখানে অ্যাবসেন্টি ব্যালটে অনিয়মের অভিযোগ তুলেছিলেন তিনি। নিম্ন আদালতে আইনি লড়াইয়ের জন্য যথেষ্ট সময় নেই দাবি করে ওই মামলা নিয়ে সরাসরি সুপ্রিম কোর্টে যান যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট। কিন্তু সেখানে থেকেও খালি হাতে ফিরতে হলো ট্রাম্পকে।

এ বিষয়ে বিচারপতি হেইজডর্ন বলেছেন, ট্রাম্পের মামলাটি অবশ্যই নিম্ন আদালত ঘুরে আসতে হবে। আমরা বিচার বিভাগীয় প্রতিষ্ঠান হিসেবে সময়-পরীক্ষিত বিচারিক নিয়মগুলো মেনে চলি। হাই প্রোফাইলদের ক্ষেত্রেও এটা প্রযোজ্য।

তবে হেইজডর্নের এ সিদ্ধান্তের বিরোধিতা করে প্রধান বিচারপতি পেশেন্স রোজেনস্যাক বলেছেন, তিনি ট্রাম্পের মামলাটি গ্রহণ করতেন এবং সেটি নিম্ন আদালতে পাঠাতেন, যা পরে রায় ঘোষণার জন্য সুপ্রিম কোর্টকে জানানো যেত।

এর আগে, ৩ নভেম্বরের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ভোট জালিয়াতির অভিযোগ তুলে হেরে যাওয়া অঙ্গরাজ্যগুলোতে মামলা করেন ট্রাম্প সমর্থকেরা। তবে উপযুক্ত প্রমাণ দেখাতে না পারায় বেশিরভাগ রাজ্যে খারিজ হয়ে গেছে মামলাগুলো। এ তালিকায় সবশেষ গত ২১ নভেম্বর যোগ হয়েছে পেনসিলভানিয়া।
সূত্র: আলজাজিরা।

মন্তব্য



সাতদিনের সেরা