kalerkantho

মঙ্গলবার। ৫ মাঘ ১৪২৭। ১৯ জানুয়ারি ২০২১। ৫ জমাদিউস সানি ১৪৪২

কাশ্মীরি তরুণদের অভূতপূর্ব উদ্যোগ

অনলাইন ডেস্ক   

২৮ নভেম্বর, ২০২০ ১৬:২৫ | পড়া যাবে ২ মিনিটে



কাশ্মীরি তরুণদের অভূতপূর্ব উদ্যোগ

কাশ্মীরের তরুণ জনগোষ্ঠী বিভিন্ন সৃজনশীল কাজে উদ্বুদ্ধ হচ্ছে। এবার এক তরুণের মাধ্যমে এ অঞ্চলে প্রথমবারের মতো 'টেড টক' প্রযুক্তির মতো বিশ্বজুড়ে সংযুক্ত হচ্ছে কাশ্মীরি মেধাবী তরুণরা। এর মধ্য দিয়ে তারা বেশ উৎসাহের সঙ্গে পডকাস্ট যোগাযোগ ব্যবস্থায় প্রবেশ করছে বলে জানা গেছে। বিভিন্ন কাজে পারদর্শী তরুণরা এর মাধ্যমে গোটা বিশ্বের সঙ্গে মেলবন্ধন তৈরি করতে সক্ষম হওয়ার পথে এগিয়ে গেল বলে মনে করা হচ্ছ।

কাশ্মীরে বিসমা আইয়ুব নামের এক তরুণ এ পডকাস্ট যোগাযোগ নেটওয়ার্কের সঙ্গে জড়িত। কাশ্মীরের নানামুখী প্রতিভার তরুণের প্রতিভা উন্মোচনের জন্য এবং ভবিষ্যৎ প্রজন্মেরর জন্য এটি একটি মাইলফলক বলে মনে করা হচ্ছে। জানা গেছে, পডকাস্ট প্রোগ্রামটি কাশ্মীরের আঞ্চলিক ভাষায় অনুষ্ঠিত হচ্ছে।  উমার নিসার নামের একজন কাশ্মীরি তরুণ ও এর উদ্যোক্তা বলেন, কাশ্মীরে অনেক প্রতিভা ছড়িয়ে রয়েছে। কিন্তু তাদের কোনো প্লাটফর্ম ছিল না। এবার তারা একটি প্লাটফমর্ম পেয়েছে। এ কাজের জন্য আমরা ইতিমধ্যে একটি তহবিল গড়ার কাজ শুরু করে দিয়েছি। এই তরুণ আরও বলেন, এই উদ্যোগ তরুণদের দ্বারা, তরুণদের জন্য এবং তরুণদের মাধ্যমে তৈরি হওয়া।

পডকাস্ট যোগাযোগ হচ্ছে এমন একটি যোগাযোগ পদ্ধতি যার মাধ্যমে বিভিন্ন মানুষ অডিও মাধ্যমে পরষ্পরের মধ্যে যোগাযোগ তৈরি করে। এটি  যেকোনো বিষয়কে সামনে রেখে আলোচনার জন্য একটি ধারাবাহিক মাধ্যম। অন্যদিকে টেড টক হচ্ছে একটি উন্মুক্ত মাধ্যম যেখানে যেকোনো কন্টেন্টকে প্রচার করা হয়। মূলত, কাশ্মীরি যুবকরা পডকাস্ট কিমউনিকেশনের মাধ্যমে টেড টকের মতো একটি উন্মুক্ত জগতে প্রবেশ করল। সূত্র;: জিফাইভ।  

মন্তব্য



সাতদিনের সেরা