kalerkantho

সোমবার। ৪ মাঘ ১৪২৭। ১৮ জানুয়ারি ২০২১। ৪ জমাদিউস সানি ১৪৪২

ডোনাল্ড ট্রাম্পের আইনজীবীর অনুষ্ঠানে হামলাচেষ্টায় অভিযুক্ত ইরানি কূটনৈতিক

অনলাইন ডেস্ক   

২৭ নভেম্বর, ২০২০ ১৬:০৫ | পড়া যাবে ১ মিনিটে



ডোনাল্ড ট্রাম্পের আইনজীবীর অনুষ্ঠানে হামলাচেষ্টায় অভিযুক্ত ইরানি কূটনৈতিক

ছবির সূত্র: রয়টার্স।

২০১৮ সালে ফ্রান্সের রাজধানী প্যারিসের দক্ষিণে ভিল্লেপিন্তেয় মার্কিন প্রেসিডেন্ট ডেনাল্ড ট্রাম্পের আইনজীবী রুডি গুইলিয়ানি উপস্থিত থাকা একটি অনুষ্ঠানে হামলার চেষ্টা করেছিলেন, এমন অভিযোগে ইরানের একজন কূটনৈতিককে বিচারের মুখোমুখি করা হচ্ছে। বেলজিয়াম, ফ্রান্স ও অস্ট্রিয়া মিলে এই আক্রমণ যৌথভাবে নস্যাৎ করে দিতে সক্ষম হয়েছে বলে দাবি তাদের। এবার অভিযুক্ত এই কর্মকর্তার বিচার শুরু হতে যাচ্ছে বেলজিয়ামের আদালতে।

অভিযুক্ত কূটনৈতিক আসাদুল্লাহ আসাদি অস্ট্রিয়ার ইরানি দূতাবাসে তৃতীয় পরামর্শক হিসেবে কর্মরত ছিলেন। এই কূটনৈতিক ও আরও কয়েকজন মিলে প্যারিসের অনুষ্ঠানটিতে হামলা চালানোর পরিকল্পনা করছিলেন বলে অভিযোগ করা হয়েছে। অনুষ্ঠানটিতে মূল বক্তব্য রাখছিলেন ট্রাম্পের আইনজীবী গুইলিয়ানি।  

ইউরোপে সন্ত্রাসবাদ ছড়ানোর অভিযোগে কোনো ইরানি কর্মকর্তার বিচারের ঘটনা এবারই প্রথম বলে সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে। ইরানের এই কূটনৈতিকের সঙ্গে আরও তিনজনকেও বিচারের আওতায় আনা হচ্ছে। এই তৎপরতায় ইরানের রাষ্ট্রীয় মদদ ছিল বলে বেলজিয়ামসহ অন্য দুই দেশ অভিযোগ করেছে। কিন্তু ইরানের পক্ষ থেকে এ অভিযোগকে মিথ্যা বলে উল্লেখ করা হয়েছে। সূত্র: মিডল ইস্ট আই।

মন্তব্য



সাতদিনের সেরা