kalerkantho

শনিবার । ১৩ অগ্রহায়ণ ১৪২৭। ২৮ নভেম্বর ২০২০। ১২ রবিউস সানি ১৪৪২

এরদোয়ানের বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়নে ম্যাখোঁর অভিযোগ

অনলাইন ডেস্ক   

২৮ অক্টোবর, ২০২০ ১৪:০৭ | পড়া যাবে ১ মিনিটে



এরদোয়ানের বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়নে ম্যাখোঁর অভিযোগ

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) অভিযোগ করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ। 

ম্যাখোঁর মানসিক চিকিৎসা প্রয়োজন বলে এরদোয়ান মন্তব্য করে ফ্রান্সের পণ্য বয়কটের আহ্বান জানান। সেই ঘটনার জেরে এরদোয়ানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আবেদন করেছেন ম্যাখোঁ। 

এদিকে ইউরোপিয়ান কমিশন থেকে রিসেপ তাইয়েপ এরদোয়ানকে সতর্ক করে বলা হয়েছে, এ অবস্থানের জন্য ইউরোপীয় ইউনিয়নের সদস্য হওয়ার পথ তুরস্কের জন্য আরো কঠিন হয়ে গেল।

ইউরোপীয় ইউনিয়নের একজন মুখপাত্র জানান, কোনো সদস্য রাষ্ট্রের পণ্য বর্জনের ডাক তাদের চেতনার পরিপন্থী এবং এ ধরনের পদক্ষেপের জেরে ইউরোপীয় ইউনিয়ন থেকে আরো দূরে সরে যাবে তুরস্ক।

প্রসংগত, মতপ্রকাশের স্বাধীনতার শিক্ষা দিতে চলতি বছরের ১৬ অক্টোবর প্যারিসের একটি স্কুলের শিক্ষক তার ছাত্রদের মহানবী (সা.)-এর বিতর্কিত কার্টুন দেখানোর জেরে খুন হন। 

এ ঘটনার প্রতিবাদে ফ্রান্সে প্রকাশ্যে মহানবী (সা.)-এর কার্টুন দেখানো হয়। মহানবী (সা.)-এর কার্টুন প্রদর্শনকে কেন্দ্র করে বিশ্বজুড়ে ফ্রান্সের ইসলামবিরোধী অবস্থানের প্রতিবাদে ক্ষোভ দেখা দেয়। মধ্যপ্রাচ্য, এশিয়াসহ বিশ্বের বিভিন্ন প্রান্তে ফ্রান্সের পণ্য বয়কটের ডাক দিয়েছে মুসলিম সংখ্যাগরিষ্ঠ অনেক দেশ।

সূত্র : ফ্রান্স টোয়েন্টিফোর।

মন্তব্য



সাতদিনের সেরা