kalerkantho

শুক্রবার । ১২ অগ্রহায়ণ ১৪২৭। ২৭ নভেম্বর ২০২০। ১১ রবিউস সানি ১৪৪২

বাংলাদেশ-তুরস্কে বসবাসরত নাগরিকদের যে বার্তা দিল ফ্রান্স

অনলাইন ডেস্ক   

২৭ অক্টোবর, ২০২০ ২০:০১ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশ-তুরস্কে বসবাসরত নাগরিকদের যে বার্তা দিল ফ্রান্স

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান (বাঁয়ে) ও ইমানুয়েল ম্যাক্রোঁ (ডানে)। ২০১৮ সালে প্যারিসের এলিসি প্রাসাদে এক যৌথ সংবাদ সম্মেলনকালের ছবি।

ফ্রান্সের পণ্য বয়কটের ডাক দিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রেচেপ এরদোয়ান। এর আগে আরব বিশ্বের বেশ কয়েকটি দেশে পণ্য বর্জনের ডাক দেয়া হয়। কুয়েত, জর্ডান ও কাতারের অনেক সুপারমার্কেট থেকে ফ্রেঞ্চ পণ্য সরিয়ে নেওয়া হয়েছে এরই মধ্যে। লিবিয়া, সিরিয়া ও গাজায় প্রতিবাদ দেখা গেছে। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানও টুইট করে প্রতিবাদ জানিয়েছেন। বাংলাদেশেও প্রতিবাদ হয়েছে। ধারণা করা হচ্ছে, অন্য দেশগুলোও প্রতিবাদ করবে। এমন পরিস্থিতিতে বিভিন্ন দেশে বসবাসরত ফ্রান্সের নাগরিকদের সতর্ক বার্তা দিয়েছে ফ্রান্স। 

মঙ্গলবার ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয় একটি বিবৃতি জারি করেছে। বিবৃতিতে ইন্দোনেশিয়া, বাংলাদেশ, ইরাক এবং মৌরিতানিয়ায় বসবাসরত ফ্রান্সের নাগরিকদের সাবধানতা অবলম্বন করার পরামর্শ দেওয়া হয়েছে। কার্টুন নিয়ে করা যে কোনো প্রতিবাদ সমাবেশ থেকে দূরে থাকা উচিত। জনসমাবেশ এড়ানোও উচিত বলে জানানো হয়েছে বিবৃতিতে।

বিবৃতিতে বলা হয়, ভ্রমণের সময় ও পর্যটক বা প্রবাসী সম্প্রদায়ের ঘন ঘন যায় এমন জায়গাগুলোতে সর্বাধিক সতর্কতা অবলম্বন করার পরামর্শ দেওয়া হচ্ছে। এদিকে, তুরস্কে অবস্থিত ফ্রান্সের দূতাবাসও একই সতর্কতা জারি করেছে। ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিন মঙ্গলবার বলেছেন, তুরস্ক ও পাকিস্তানের ফ্রান্সের ঘরোয়া বিষয়ে হস্তক্ষেপ করা উচিত নয়।

সূত্র: রয়টার্স।

মন্তব্য



সাতদিনের সেরা