kalerkantho

বুধবার । ১২ কার্তিক ১৪২৭। ২৮ অক্টোবর ২০২০। ১০ রবিউল আউয়াল ১৪৪২

কৃষি বিল নিয়ে বিক্ষোভ

ভারতে রাতভর সংসদের বাইরে অবস্থান কর্মসূচি আট সংসদ সদস্যের

অনলাইন ডেস্ক   

২২ সেপ্টেম্বর, ২০২০ ১২:০৩ | পড়া যাবে ২ মিনিটে



ভারতে রাতভর সংসদের বাইরে অবস্থান কর্মসূচি আট সংসদ সদস্যের

ভারতের পশ্চিমবঙ্গে কৃষি বিল নিয়ে বিক্ষোভের পারদ চড়ছে। বিরোধীরা এই বিলের প্রতিবাদে একজোট হয়েছেন। এরই মধ্যে রাজ্যসভা থেকে বরখাস্ত হওয়া আট সংসদ সদস্য রাতভর অবস্থান কর্মসূচি পালন করেছেন সংসদ প্রাঙ্গণে।

তৃণমূল কংগ্রেসের ডেরেক ওব্রায়ন, আম আদমি পার্টির সঞ্জয় সিংহ, কংগ্রেসের রাজীব সাতভ এবং সিপিএমের কে কে রাগেশসহ ওই সদস্যরা রাতভর সংসদ প্রাঙ্গণের সামনে থেকে অবস্থান কর্মসূচি চালিয়েছেন। গান্ধী মূর্তির কাছেই চলেছে তাঁদের কর্মসূচি।  সংসদ সদস্যরা মূলত দুটি দাবি রেখেছেন, প্রথম দাবি কৃষকবিরোধী বিল প্রত্যাহার করা এবং দ্বিতীয় দাবিটি হচ্ছে, তাদের ওপর থেকে স্থগিতাদেশ প্রত্যাহার।

রবিবার রাজ্যসভায় পাস হয় কৃষি বিল। এই বিল নিয়ে আপত্তি ছিল বিরোধীদের। রবিবার অধিবেশন কক্ষে পাস হওয়া বিলের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানাতে থাকেন বিরোধী তৃণমূল থেকে শুরু করে অন্য দলের সংসদ সদস্যরা। এর শাস্তি হিসেবে  তৃণমূলের রাজ্যসভার সংসদ সদস্য ডেরেক ও’ব্রায়েন, দোলা সেনসহ মোট আট বিরোধী সংসদ সদস্যকে বরখাস্ত করেছেন রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডু। এর পরেই শুরু হয় বিক্ষোভ ।

আট সংসদ সদস্যকে বরখাস্ত করার প্রতিবাদে সংসদের বাইরে বিক্ষোভে শামিল হন বিরোধী একাধিক দলের সংসদ সদস্যরা। কংগ্রেস, তৃণমূল, আপ, বামসহ বিভিন্ন দলের সংসদ সদস্যরা প্ল্যাকার্ড হাতে বিক্ষোভ শুরু করেন। আট সংসদ সদস্যকে বরখাস্ত করে স্বৈরাচারী মনোভাবের পরিচয় দিয়েছে কেন্দ্রীয় সরকার, এমনই অভিযোগ বিরোধীদের।

মন্তব্য



সাতদিনের সেরা