kalerkantho

সোমবার । ৬ আশ্বিন ১৪২৭ । ২১ সেপ্টেম্বর ২০২০। ৩ সফর ১৪৪২

বেলারুস সহিংসতায় রুশ সাংবাদিক আটক!

অনলাইন ডেস্ক   

১২ আগস্ট, ২০২০ ১২:১৫ | পড়া যাবে ২ মিনিটে



বেলারুস সহিংসতায় রুশ সাংবাদিক আটক!

বিতর্কিত প্রেসিডেন্ট নির্বাচনে বেলারুসের রাজধানী মিনস্কে টানা দ্বিতীয়বারের মতো সহিংসতা চলছে। এর জের ধরেই দুই রুশ সাংবাদিককে আটক করা হয়েছে।

দুজন সাংবাদিকের নাম যথাক্রম আর্তুম ভাজেনকভ এবং ইগোর রোগভ। মঙ্গলবার স্থানীয় সময় দুপুর ২ টায় তাদের আটক করা হয়।ওই অবস্থায় দুজনেই মদ্যপ অবস্থায় ছিল। বেলারুশিয়ান তদন্ত কমিটি বলছে, বর্তমানে মিনস্কে তদন্ত কমিটি ফৌজদারী ২৯৩ নাম্বার অনুচ্ছেদ পার্ট ২ এর অধীনে একটি ফৌজদারি মামলায় তাদের দুজনকে সন্দেহভাজন হিসেবে চিহ্নিত করা হয়েছে।

বেলারুসে রুশ রাষ্ট্রদূত দিমিত্রি মেজেন্টসেভ বলছেন,প্রয়োজনীয় কাজ শেষ হয়ে গেলে আর্তুম ভাজেনকভ এবং ইগোর রোগভ পুলিশের ভবন ছেড়ে দেবেন।  

গত রবিবার অনুষ্ঠিত হয় বেলারুসের প্রেসিডেন্ট নির্বাচন। এতে ১৯৯৪ সাল থেকে ক্ষমতায় থাকা প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো ৮০ শতাংশের বেশি ভোট পেয়েছেন বলে দাবি নির্বাচনি কর্মকর্তাদের। আর তার মূল প্রতিদ্বন্দ্বিতাকারী স্টেভলানা টিকানোভস্কায়া পেয়েছেন ৯.৯ শতাংশ ভোট। তবে এই ফল প্রত্যাখ্যান করে নিজেকেই সত্যিকার জয়ী দাবি করছেন টিকানোভস্কায়া। এই নির্বাচনে কোনও পর্যবেক্ষক না থাকায় ব্যাপক ভোট জালিয়াতির অভিযোগ উঠেছে।

এর জের ধরেই রাজধানী মিনস্কের রাজপথে বিক্ষোভে সমবেত হয় হাজার হাজার বিক্ষোভকারী। তাদের ছত্রভঙ্গ করতে রাবার বুলেট, টিয়ার গ্যাস ও সাউন্ড গ্রেনেড ব্যবহার করে দাঙ্গা পুলিশ। বিক্ষোভে এখন পর্যন্ত ১ জন নিহত হয়েছেন।    

মন্তব্য



সাতদিনের সেরা