kalerkantho

শনিবার । ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৬ জুন ২০২০। ১৩ শাওয়াল ১৪৪১

যুক্তরাষ্ট্রে ৩৪ লাখ হাইড্রোক্লোরোকুইন দান করল ভারতীয় ওষুধ কম্পানি!

কালের কণ্ঠ অনলাইন   

৮ এপ্রিল, ২০২০ ২০:০৫ | পড়া যাবে ২ মিনিটে



যুক্তরাষ্ট্রে ৩৪ লাখ হাইড্রোক্লোরোকুইন দান করল ভারতীয় ওষুধ কম্পানি!

সারা বিশ্বে মহামারি তৈরি করা করোনাভাইরাসের জেরে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটিতে আক্রান্তের সংখ্যা সাড়ে তিন লাখ পেরিয়ে গেছে। পরিস্থিতি যাতে নিয়ন্ত্রণে থাকে সেই কারণে রাখা হয়েছে কড়া নিরাপত্তা। তারই মাঝে এক ভারতীয়ের ওষুধ কম্পানি যুক্তরাষ্ট্রকে প্রায় ৩৪ লাখ হাইড্রোক্লোরোকুইন ওষুধ দান করল। 

এর আগে মার্কিন প্রেসিডেন্ট এই ওষুধ ভারত সরকারের কাছে চেয়েছিল। কারণ এই করোনা আতঙ্কের পর থেকে ভারতের পক্ষ থেকে এই ওষুধের রপ্তানি বন্ধ করা হয়েছিল। এই ওষুধ পাঠানো হয়েছে নিউইয়র্কেও। যে সংস্থার পক্ষ থেকে এই ওষুধ দেওয়া হয়েছে তার মালিক ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান।

চিরাগ এবং চিন্তু প্যাটেল তাদের এই ওষুধের কম্পানি তৈরি করেছিলেন নিউ জার্সিতে। তাদের সংস্থার নাম আম্নেয়াল ফারমাসিউটিক্যাল। যা মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম বড় ওষুধ প্রস্তুতকারক সংস্থা। জটিল পরিস্থিতির কারণে তাদের সংস্থার পক্ষ থেকে আরো বেশি করে এই ওষুধ বানানো হবে বলে জানানো হয়েছে। এপ্রিলের মাঝামাঝি সময়ের মধ্যে তাদের পক্ষ থেকে ২০ মিলিয়ন ওষুধ তৈরির কথা জানা গেছে।

এছাড়া ওষুধগুলো বিভিন্ন রিটেল স্টোরে পাওয়া যাবে। যার জেরে সাধারণ মানুষ থেকে বিজ্ঞানীরা সকলেই এই ওষুধ ব্যবহার করতে পারবেন নিজ নিজ ক্ষেত্রে। ওই সংস্থার পক্ষ থেকে দুই মিলিয়ন ট্যাবলেট নিউইয়র্ক প্রশাসনের কাছে দেওয়া হয়েছে। এছাড়া এক মিলিয়ন ওষুধ দেওয়া হয়েছে টেক্সাসে। করোনা আক্রান্ত রুগীদের ওপরে প্রয়োগ করার জন্য। এছাড়া তাদের তরফে আরও ওষুধ দেওয়ার কথাও জানানো হয়েছে।

দুঃসময়ে সকলের যাতে ভালো হয় সেই চেষ্টাই তারা করছেন। এই ওষুধ যুক্তরাষ্ট্রে ফুড অ্যান্ড ড্রাগ দপ্তর ম্যালেরিয়া, আরথারাইতিসসহ অন্যান্য রোগে ব্যবহার করে থাকে। কিন্তু এই ওষুধ করোনার ক্ষেত্রে বেশ বড় ভুমিকা নিতে পারে। 

মন্তব্য



সাতদিনের সেরা