kalerkantho

মঙ্গলবার । ২৪ চৈত্র ১৪২৬। ৭ এপ্রিল ২০২০। ১২ শাবান ১৪৪১

করোনাভাইরাস : প্যারাসিটামলের দাম বাড়ল ৪০ শতাংশ!

কালের কণ্ঠ অনলাইন   

১৮ ফেব্রুয়ারি, ২০২০ ১৩:০১ | পড়া যাবে ২ মিনিটে



করোনাভাইরাস : প্যারাসিটামলের দাম বাড়ল ৪০ শতাংশ!

প্রাণঘাতী করোনাভাইরাসের আতঙ্কে রয়েছে চীনসহ পুরো বিশ্ব। এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়েই চলেছে। ভয়াবহ সংকটে পড়েছে চীন। দেশটিতে মাস্কসহ নিত্যপ্রয়োজনীয় ওষুধের দাম বাড়ছে। বাদ যায়নি সাধারণ প্যারাসিটামলের মতো ওষুধও। এদিকে, ভারতের বাজারে হু হু করে দাম বেড়েছে ওষুধটির। তাও আবার এক লাফে বেড়েছে ৪০ শতাংশ। প্যারাসিটামল সাধারণত বেদনানাশক হিসেবে ব্যবহার হয়।

করোনাভাইরাস চীনে ভয়াবহ রূপ ধারণ করেছে। এই প্রেক্ষিতে দেশটিতে প্যারাসিটামলের উত্‍‌‌পাদন বন্ধ রয়েছে। এর ফলে, চীন থেকে প্যারাসিটামলের আমদানিও আপাতত বন্ধ রেখেছে ভারত। এমতাবস্থায় চাহিদার সঙ্গে জোগানের ঘাটতিতে প্যারাসিটামলের দাম একলাফে ৪০ শতাংশ বেড়েছে। ব্লুমবার্গের এক রিপোর্টে এ তথ্য জানানো হয়েছে। 

 জানা গেছে, শুধু প্যারাসিটামল নয় ভারতে অ্যাজিথ্রোমাইসিনের দাম আবার ৭০ শতাংশ বেড়েছে। বিভিন্ন ব্যাকটেরিয়াঘটিত সংক্রমণের চিকিৎসায় অ্যান্টিবায়োটিক হিসেবে অ্যাজিথ্রোমাইসিন প্রেসক্রাইব করেন চিকিৎসকরা।

এদিকে, জোগানে ঘাটতির কথা স্বীকার করে নিয়েছেন ফার্মা ইন্ডাস্ট্রি জাইডাস ক্যাডিলার চেয়ারম্যান পঙ্কজ আর পটেল। ব্লুমবার্গের এক প্রতিবেদনে এমনটাই জানানো হয়েছে।

এদিকে মার্চের প্রথম সপ্তাহের মধ্যে পরিস্থিতি স্বাভাবিক না হলে, কিছু ওষুধের চরম ঘাটতি দেখা দিতে পারে। এপ্রিলের পর অনেক ওষুধই বাজারে পাওয়া যাবে না।

প্রসঙ্গত, প্রাণঘাতী করোনাভাইরাসে চীনে মৃতের সংখ্যা বেড়েই চলেছে। এই ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে অন্তত ১৮৬৮ জনে দাঁড়িয়েছে। আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ৭২ হাজার ৪৩৬ জনে।

মন্তব্য



সাতদিনের সেরা