kalerkantho

বুধবার । ৬ ফাল্গুন ১৪২৬ । ১৯ ফেব্রুয়ারি ২০২০। ২৪ জমাদিউস সানি ১৪৪১

গ্রেটাকে পড়ায় মনোযোগী হওয়ার পরামর্শ মার্কিন অর্থমন্ত্রীর

কালের কণ্ঠ ডেস্ক   

২৩ জানুয়ারি, ২০২০ ২০:২০ | পড়া যাবে ২ মিনিটে



গ্রেটাকে পড়ায় মনোযোগী হওয়ার পরামর্শ মার্কিন অর্থমন্ত্রীর

যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী স্টিভেন মিউনিখ সুইডিশ পরিবেশবাদী কিশোরী গ্রেটা থুনবারিকে পড়াশোনায় মনোযোগী হওয়ার পরামর্শ দিয়েছেন। বৃহষ্পতিবার তিনি ১৭ বছর বয়সী থুনবারিকে অর্থনীতি বিষয়ে পড়াশোনারও উপদেশ দেন।

দাভোসে অনুষ্ঠিত বিশ্ব অর্থনীতি ফোরামের বৈঠক শুরুর আগে যুক্তরাষ্ট্রের জলবায়ু নীতি নিয়ে থুনবারি ব্যাপক সমালোচনা করে। এছাড়া জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধের দাবি তুলে সে। এই বিষয়ে স্টিভেন মিউনিখ বলেন, ‘কলেজে যাওয়ার পর অর্থনীতি বিষয়ে পড়াশোনা করে সে ফিরে আসতে পারে এবং সে কী শিখেছে তা আমাদের কাছে ব্যাখ্যা করবে।’

দাভোসে গত মঙ্গলবার ট্রাম্পের প্রশাসন এবং থুনবারি পরোক্ষভাবে বিতর্কে জড়িয়ে পড়েছিল। তাদের মধ্যে যেন সরাসরি কোনো বিতর্ক তৈরি না হয় সে ব্যাপারে কর্তৃপক্ষ সতর্ক ছিল। মঙ্গলবার ট্রাম্প যখন তার বক্তব্য রাখছিলেন তখন থুনবারি দর্শক আসনে বসে ছিল। বক্তব্য শেষে সুইজারল্যান্ডে স্কি রিসোর্টের উদ্দেশে যাত্রা শুরুর আগে তিনি বলেন, টাইম ম্যাগাজিনের পারসন অব দ্য ইয়ার থুনবারির সঙ্গে সাক্ষাত হলে ভালো হতো।

এদিকে, থুনবারি জলবায়ু নিয়ে সতর্কতার বিষয়ে পুনরাবৃত্তি করে। তার ভাষায়, এটি আতঙ্কিত হওয়ার সময় কারণ ঘরবাড়ি পুড়ে যাচ্ছে। দাভোসে গত বছরও গ্রেটা সতর্কতা উচ্চারণ করেছিল।

মন্তব্য



সাতদিনের সেরা