kalerkantho

শনিবার । ১৪ ডিসেম্বর ২০১৯। ২৯ অগ্রহায়ণ ১৪২৬। ১৬ রবিউস সানি               

যুক্তরাজ্যের বাজারে গাঁজার তৈরি দুই ওষুধ

কালের কণ্ঠ অনলাইন   

১১ নভেম্বর, ২০১৯ ১৬:৩৪ | পড়া যাবে ২ মিনিটে



যুক্তরাজ্যের বাজারে গাঁজার তৈরি দুই ওষুধ

গাঁজার তৈরি দুইটি ওষুধ ব্যবহারের অনুমোদন দিয়েছে যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিস বিভাগ (এনএইচএস)। দেশটির ওষুধের মান যাচাইকারী সংস্থা এনআইসিই'র নতুন নীতিমালা অনুসরণ করে এই ওষুধ তৈরি করা হয়েছে। বলা হচ্ছে, মৃগী এবং মাল্টিপল স্কেলেরোসিসে আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য এই দুই ওষুধের অনুমোদন দেওয়া হয়। 

ন্যাশনাল ইনস্টিটিউট ফর হেলথ অ্যান্ড কেয়ার এক্সিলেন্সের (নিস) জারি করা নির্দেশিকায় বেশ কয়েকটি শর্তের জন্য গাঁজাভিত্তিক এই ওষুধগুলোর পরীক্ষা করার পরে সুপারিশ করা হয়েছিল। বিভিন্ন দেশের দাতব্য সংস্থাগুলো এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে। তবে তারা এও বলছেন যে, হাজার হাজার লোক, যারা গাঁজাভিত্তিক ওষুধ থেকে উপকৃত হতে পারেন তারা নানা ধরনের সমস্যায় পড়ে যাবেন। কিন্তু কি সমস্যায় পড়বেন তার ব্যাখ্যা করেননি। এদিকে আন্দোলনকারীরা বলছেন, এই ওষুধ প্রাপ্তির জন্য এখনো লড়াই করতে হচ্ছে। যথেষ্ট পরিমাণে পাওয়া যাচ্ছে না।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, দুইটি ওষুধই যুক্তরাজ্যে তৈরি করা হয়েছে। চিকিৎসকরা দুই ধরনের গুরুতর মৃগী রোগীর ক্ষেত্রে এই ওষুধ ব্যবহার করা যাবে। বলা হচ্ছে, যাদের লিনক্স গ্যাস্টট এবং ড্রাভেট সিন্ড্রোমসহ বিভিন্ন ধরনের খিঁচুনি দেখা দেবে এমন শিশুদের জন্য এপিডায়োলেক্স নামের ওষুধটি দিতে পারবেন।

প্রাথমিকভাবে এই ওষুধ শুধুমাত্র যুক্তরাজ্যে সরবরাহের সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে আগামী বছর থেকে স্কটল্যান্ডেও পাওয়া যাবে এই ওষুধ।

সূত্র: বিবিসি, গার্ডিয়ান।

মন্তব্য



সাতদিনের সেরা