kalerkantho

বুধবার । ২৯ বৈশাখ ১৪২৮। ১২ মে ২০২১। ২৯ রমজান ১৪৪২

একনজরে সাকিবের আইপিএল ক্যারিয়ার

অনলাইন ডেস্ক   

১১ এপ্রিল, ২০২১ ১৭:০৩ | পড়া যাবে ২ মিনিটে



একনজরে সাকিবের আইপিএল ক্যারিয়ার

ছবি : কলকাতা নাইট রাইডার্স

তিনি এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার। সারা বাংলাদেশের ক্রিকেট আবেগ তাকে ঘিরে আবর্তিত হয়। ২০১৯ সালে ব্যাট ও বল হাতে বিশ্বকাপে অসাধারণ পারফরম্যান্স করেছিলেন। পরের বছর পুরোটাই কেটেছে নির্বাসনে। কয়েক মাস আগে ফিরেছেন আন্তর্জাতিক ক্রিকেটে। তার পরে চোট-আঘাতের কারণে তাকে মাঠের বাইরে থাকতে হয়। মাঝখানে বিসিবির বিরুদ্ধে কথা বলে সবার চক্ষুশূল হয়েছিলেন। সেই সাকিব আল হাসান এখন আইপিএলের জন্য মাঠে নামতে প্রস্তুত। 

কলকাতার হয়ে দুই বার (২০১২ এবং ২০১৪ সাল) আইপিএল শিরোপা জিতেছেন সাকিব। ২০১৮ সালে সাকিবকে ছেড়ে দেওয়ায় সমর্থকরা নাইট রাইডার্স কর্তৃপক্ষের সমালোচনায় মুখর হয়েছিল। তাই এ বছর কেকেআর ৩.২ কোটি রুপিতে তাকে পুনরায় নিলামে কিনে নেয়। এই দলের হয়েই তিনি টানা সাত বছর খেলেছিলেন। দুই মৌসুম আগে তাকে ছেড়ে দেওয়ায় এক মৌসুম সাকিব সানরাইজার্স হায়দরাবাদে কাটান।

একনজরে দেখে নেওয়া যাক আইপিএলের মঞ্চে সাকিবের চড়াই-উতরাইয়ের কাহিনি। এখন পর্যন্ত মোট ৬৩টি ম্যাচ খেলেছেন সাকিব। ৪৬ ইনিংসে ব্যাট করে ২১.৩১ গড়ে করেছেন ৭৪৬ রান। হাঁকিয়েছেন ৭০টি চার ও ২০টি ছক্কা। তার সর্বোচ্চ ইনিংস ৬৬ রানের। স্ট্রাইক রেট ১২৬.৬৬। বল হাতেও বেশ সাফল্য পেয়েছেন সাকিব আল হাসান। শিকার করেছেন ৫৯টি উইকেট। ১৭ রান দিয়ে ৩ উইকেট শিকার তার সেরা বোলিং ফিগার। বোলিং ইকোনমি ৭.৪৬। বলাই বাহুল্য, এই মৌসুমেও নাইটদের বড় ভরসার নাম সাকিব।



সাতদিনের সেরা