kalerkantho

মঙ্গলবার । ১২ মাঘ ১৪২৭। ২৬ জানুয়ারি ২০২১। ১২ জমাদিউস সানি ১৪৪২

বর্ণবাদের বিরুদ্ধে খালি পায়ে মাঠে নামলেন কোহলি-ফিঞ্চরা

অনলাইন ডেস্ক   

২৭ নভেম্বর, ২০২০ ২১:০৩ | পড়া যাবে ২ মিনিটে



বর্ণবাদের বিরুদ্ধে খালি পায়ে মাঠে নামলেন কোহলি-ফিঞ্চরা

জঘন্যতম বর্ণবাদের বিরুদ্ধে মানুষকে সচেতন করতে খালি পায়ে মাঠে নেমেছে ভারত ও অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা। আজ শুক্রবার সিডনিতে সিরিজের প্রথম ওয়ানডে খেলতে নামার আগে দুই দল এই প্রতিবাদ জানায়। অস্ট্রেলিয়ার আদি বাসিন্দাদের সম্মান প্রদর্শনের জন্যই খালি পায়ে মাঠে নামা। যা পূর্বঘোষিত ছিল।

আদিবাসীদের সম্মান জানাতে দুই দলের ক্রিকেটাররা খালি পায়ে বৃত্তাকরে দাঁড়ান। যাকে পোশাকি ভাষায় বলা হয় 'বেয়ারফুট সার্কেল'। অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ড বিবৃতিতে জানায়, 'এই দেশের যারা প্রথাগত মালিক, তাদের উদ্দেশ্যে ক্রিকেটীয় শ্রদ্ধা প্রদর্শনের জন্য এমন করা হয়েছে। এর উদ্দেশ্য তাদের এবং এই দেশকে সম্মান জানানো। খালি পায়ে করার তাৎপর্য হলো, আমরা সবাই মাটির কাছাকাছি। সকলেই সমান। প্রত্যেকের পাশে আমাদের দাঁড়াতে হবে। এটা জাতি বিদ্বেষ হটিয়ে পারস্পরিক সহযোগিতা এবং শক্তিশালী হওয়ার বার্তা দেয়।'

উল্লেখ্য, জয় দিয়ে দেশের মাটিতে ভারতের বিপক্ষে সিরিজ শুরু করেছে অস্ট্রেলিয়া। প্রথম ওয়ানডেতে আজ তারা জিতেছে ৬৬ রানের বড় ব্যবধানে। অধিনায়ক অ্যারন ফিঞ্চ আর সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথের জোড়া সেঞ্চুরিতে অজিদের স্কোর ছিল আকাশছোঁয়া-৩৭৪ রান। এই রান তাড়া করতে নেমে ভারত ৩০৮ রান পর্যন্ত তুলতে পেরেছে। তবে তাদের কোনো তিন অংকের ইনিংস নেই। সর্বোচ্চ ৯০ রান হার্দিক পাণ্ডিয়ার। ৬৬ বলে ১০৫ রানের টর্নেডো ইনিংস খেলে ম্যাচসেরা হয়েছেন স্টিভেন স্মিথ।

মন্তব্য



সাতদিনের সেরা