kalerkantho

সোমবার  । ১২ আশ্বিন ১৪২৮। ২৭ সেপ্টেম্বর ২০২১। ১৯ সফর ১৪৪৩

নারী নির্যাতন: দ্রুত পদক্ষেপ ও সামাজিক প্রতিরোধ গড়ার আহ্বান মহিলা পরিষদের

অনলাইন ডেস্ক   

১৫ সেপ্টেম্বর, ২০২১ ১৯:২৮ | পড়া যাবে ৩ মিনিটে



নারী নির্যাতন: দ্রুত পদক্ষেপ ও সামাজিক প্রতিরোধ গড়ার আহ্বান মহিলা পরিষদের

কোভিড-১৯ সংক্রমণের মহামারিকালে দেশের বিভিন্ন স্থানে নারীকে ধর্ষণ ও ভিডিও ধারণ, গৃহবধূ দলবদ্ধ ধর্ষণ, স্কুলছাত্রী ও শিশুকে ধর্ষণের মতো বর্বর ও নৃশংস সহিংসতার ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করে ঘটনার সাথে জড়িতদের দ্রুত গ্রেফতারপূর্বক দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বাংলাদেশ মহিলা পরিষদ বিবৃতি দিয়েছে।

বিবৃতিতে বলা হয়, গত ১৪ সেপ্টেম্বর ২০২১ তারিখ বিভিন্ন দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদ মাধ্যমে জানতে পারি যে-গত ২৮ আগস্ট ২০২১ তারিখ সিলেট জেলার কানাইঘাট উপজেলার ৮নং ঝিংগাবাড়ী ইউনিয়নের আগতালুক গ্রামে এক নারীকে ধর্ষণ করে ধর্ষণের ভিডিও ধারণ করে পরে ভিডিও ছড়িয়ে দেওয়ার ভয় দেখিয়ে ৫ লাখ টাকা চাঁদা দাবি করে দুর্বৃত্তরা (আগতালুক পূর্ব গ্রামের বরকত উল্লাহ বখরের ছেলে আব্দুল্লাহ ওরফে কাড়াকাল, নুর উদ্দিনের ছেলে আব্দুল্লাহ ওরফে মার্ডারী আব্দুল্লাহ, রফিক আহমদের ছেলে সাদ উল্লাহ, সিরাজুল হকের ছেলে আব্দুল জব্বার)। ঘটনাটি ধামাচাপার চেষ্টা করেন গ্রাম্য মাতব্বররা এবং দুর্বৃত্তের ভয়ে নির্যাতনের শিকার বাবার বাড়ীতে অবস্থান করছেন।

গত ৮ সেপ্টেম্বর ২০২১ তারিখ মৌলভীবাজার জেলার কমলগঞ্জে ঘোষপুরের মছকন মিয়ার ছেলে মছলম মিয়া কলেজছাত্রীকে তুলে নিয়ে শমসেরনগর চা বাগানে ধর্ষণ করে। এ ঘটনায় কমলগঞ্জ থানায় মামলা দায়ের হয়েছে।

পিরোজপুর জেলার স্বরূপকাঠিতে সোহাগদল গ্রামের কাদের হাওলাদারের ছেলে মোটরসাইকেল চালক মো. আহসান কবির ও লাভলু হাওলাদার ওরফে লাট্টু এক গৃহবধূকে ধর্ষণ করে। এ ঘটনায় নেছারাবাদ থানায় মামলা হয়েছে।

গত ১২ সেপ্টেম্বর ২০২১ তারিখ নোয়াখালী জেলার সদর উপজেলায় ধর্মপুর ইউনিয়নের ইব্রাহিম মেম্বারের মৎস্য খামারে এক গৃহবধুকে লক্ষ্মীপুরের রামগতি উপজেলার চররমিজ গ্রামের আনোয়ারুল হকের ছেলে মো. রাকিব, তার বন্ধু মামুন, জুয়েল ও সাইফ উদ্দিন দলবদ্ধ ধর্ষণ করে। এ ঘটনায় সুধারম থানায় মামলা দায়ের হয়েছে।

গত ১২ সেপ্টেম্বর ২০২১ তারিখ বরিশাল জেলার বাকেরগঞ্জ উপজেলার চরামদ্দি ইউনিয়নের চতুর্থ শ্রেণির স্কুলছাত্রীকে সবজি কেটে দেওয়ার জন্য নিজের ঘরে ডেকে প্রতিবেশী শাহ আলম (৩২) শিশুকে ধর্ষণ করে। শিশুটিকে উদ্ধার করে গুরুতর অবস্থায় বরিশালের শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হলে পরে তাকে হাসপাতালের ওয়ান-স্টপ ক্রাইসিস সেন্টারে (ওসিসি)-তে পাঠানো হয়- বলা হয় বিবৃতিতে।

বিবৃতিতে বলা হয়, কোভিড মহামারীর সময় এধরণের সহিংসতার ঘটনা উদ্বেগজনকভাবে বেড়ে যাওয়া সমাজে অস্থিরতা সৃষ্টি হচ্ছে। এবিষয়ে দ্রুত পদক্ষেপ গ্রহণ করা জরুরী। এই অবস্থা থেকে উত্তরনের লক্ষ্যে যৌন সহিংসতা ও ধর্ষণের বিরুদ্ধে শূন্য সহিষ্ণুতার নীতি গ্রহণ সাপেক্ষে দ্রুত বিচার নিশ্চিতকরণে আশু কার্যকরী পদক্ষেপ গ্রহণের দাবি জানাচ্ছে। সেইসাথে নারী ও কন্যার প্রতি সহিংসতা প্রতিরোধ এবং সামাজিক অবক্ষয়ের বিরুদ্ধে সারাদেশে সামাজিক প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানাচ্ছে।



সাতদিনের সেরা