kalerkantho

বৃহস্পতিবার । ২১ শ্রাবণ ১৪২৮। ৫ আগস্ট ২০২১। ২৫ জিলহজ ১৪৪২

জাবিতে শিক্ষক নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করা রিট খারিজ

নিজস্ব প্রতিবেদক   

২০ জুন, ২০২১ ১৯:০৯ | পড়া যাবে ২ মিনিটে



জাবিতে শিক্ষক নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করা রিট খারিজ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) দর্শন বিভাগে ৬ জন খন্ডকালীন শিক্ষক নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে দাখিল করা রিট আবেদন সরাসরি খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। ফলে অনলাইনে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে আইনগত কোনো বাধা থাকলো না।

বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ রবিবার এ আদেশ দেন। রিট আবেদনকারীপক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার অনিক আর হক ও অ্যাডভোকেট সৈয়দা নাসরিন। জাবি’র পক্ষে ছিলেন অ্যাডভোকেট কুমার দেবুল দে। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে(জাবি) দর্শন বিভাগে ৬ জন শিক্ষক নিয়োগের জন্য গত ১১ ফেব্রুয়ারি বিজ্ঞপ্তি জারি করা হয়। কিন্তু করোনা ভাইরাসের সংক্রমনের কারণে সরাসরি পরীক্ষা না নিয়ে বিশ্বদ্যিালয়ের সিলেকশন বোর্ড অনলাইনে মৌখিক পরীক্ষা নেওয়া সিদ্ধান্ত নেয়। এরপর গত ৭ জুন সংশ্লিস্ট প্রার্থীদের কাছে নোটিশ দেওয়া হয়। এ অবস্থায় অনলাইনে নিয়োগ পরীক্ষা নেওয়ার বৈধতা চ্যালেঞ্জ করে জাবি’র দর্শণ বিভাগের চারজন শিক্ষক অধ্যাপক ড. মোহাম্মদ কামরুল আহসান, অধ্যাপক ড. এএসএম আনোয়ারুল্লাহ ভুইয়া, অধ্যাপক মো. জাকির হোসেন ও সহকারি অধ্যাপক আবদুস সাত্তার গত ১০ জুন রিট আবেদন দাখিল করেন। এরপর নোটিশ অনুযায়ী গত ১২ জুন মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হয়। তাদের পক্ষে অ্যাডভোকেট ড. সৈয়দা নাসরিন এ রিট আবেদন দাখিল করেন। রিট আবেদনে অনলাইনে শিক্ষক নিয়োগ পরীক্ষাকে হঠকারী সিদ্ধান্ত বলে তা বাতিল করার নির্দেশনা চাওয়া হয়েছিল।



সাতদিনের সেরা