kalerkantho

শুক্রবার । ১১ আষাঢ় ১৪২৮। ২৫ জুন ২০২১। ১৩ জিলকদ ১৪৪২

কাঁঠালের সংগ্রহোত্তর পরিচর্যা প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণ বিষয়ক প্রশিক্ষণ

কাঁঠালে বিপুল বৈদেশিক মুদ্রা উপার্জনের সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক   

৭ মে, ২০২১ ১৬:০৩ | পড়া যাবে ২ মিনিটে



কাঁঠালে বিপুল বৈদেশিক মুদ্রা উপার্জনের সম্ভাবনা

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট গাজীপুর ও নিউভিশন সল্যুশন লিমিটেডের যৌথ উদ্যোগে ময়নসিংহের ভালুকা এবং গাজীপুরের শ্রীপুরে গত ২ ও ৩ মে দুই দিনব্যাপী হাতে-কলমে কাঁচা কাঁঠালের পরিচর্যা, প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণ বিষয়ক কর্মশালা ও প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। কৃষি গবেষণা ফাউন্ডেশন (কেজিএফ) ঢাকার অর্থায়নে পরিচালিত 'পোস্টহার্ভেস্ট ম্যানেজমেন্ট, প্রসেসিং অ্যান্ড মার্কেটিং অব জ্যাকফ্রুট' শীর্ষক প্রকল্পের আওতায় এই কর্মসূচি গ্রহণ করা হয়। কভিড-১৯ মোকাবেলায় স্বাস্থ্য সুরক্ষা ও নিরাপদ দূরত্ব বজায় রেখে আয়োজিত কর্মশালায় ২০ জন কাঁঠাল উৎপাদনকারী কৃষক/কৃষাণী, সম্প্রসারণ কর্মী, মাঝারি ও ক্ষুদ্র উদ্যোক্তা প্রশিক্ষণ গ্রহণ করেন । কর্মশালায় কাঁঠাল সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে মূল্যবান সম্পদের অপচয় রোধ ও বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা উপার্জনের সম্ভাবনা রয়েছে বলে বিশেষজ্ঞরা অভিমত ব্যক্ত করেন।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি বিপণন বিভাগের অধ্যাপক ড. মো. ইসমাইল হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন গাজীপুরের জার্মান বিশ্ববিদ্যালয় বাংলাদেশ-এর অধ্যাপক ড. মুহা. শাহজাহান এবং বিশেষ অতিথি ছিলেন নিউভিশন সলিউশনস লিমিটেডের অ্যাডভাইজার কাইজার আলম।

কর্মশালায় প্রকল্পের প্রিন্সিপাল ইনভেস্টিগেটর ও ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা চৌধুরী ড. গোলাম ফেরদৌস চৌধুরী প্রকল্পের মূল উদ্দেশ্য ও প্রশিক্ষণ বিষয়ে কাঁচা কাঁঠালের বহুবিধ ব্যবহার ও সংগ্রহোত্তর অপচয় রোধে বিভিন্ন পরিচর্যা, প্রক্রিয়াজাতকরণ, সংরক্ষণ ও গুণগত মান বজায় রাখা বিষয়ে আলোকপাত করেন। অনুষ্ঠানটি পরিচালনা করেন নিউভিশন সলিউশনস লিমিটেডের  সিনিয়র রিসার্চ অ্যাসোসিয়েট আতিকুল ইসলাম।

প্রশিক্ষণ গ্রহণকারীদের মধ্যে ভালুকার ডগিম্যান লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. শহিদুল ইসলাম জাপানে কাঁঠালের বিভিন্ন খাদ্যসামগ্রী রপ্তানির ব্যাপারে কার্যক্রম হাতে নেবেন বলে ইচ্ছা প্রকাশ করেন। কাঁঠাল ব্যবসায়ী জনাব জুয়েল রানা জানান, ভোক্তাদের কাছে কাঁচা কাঁঠালের প্রক্রিয়াজাতকৃত পণ্যের চাহিদা রয়েছে এবং প্রশিক্ষণের মাধ্যমে সহজ পদ্ধতিতে তৈরীকৃত বিভিন্ন খাদ্যসামগ্রী বিপণনে সহযোগিতা কামনা করেন।

প্রধান অতিথি অধ্যাপক ড. শাহজাহান কাঁঠালের গুণগত মান ও পুষ্টি নিরাপত্তায় এর গুরুত্ব সম্পর্কে বিস্তারিত আলোকপাত করেন। অধ্যাপক ড. হোসেন কৃষিপণ্যকে লাভজনক করতে কৃষি বিপণনের বিভিন্ন দিক উদাহরণসহ বিস্তারিত আলোচনা করেন। তিনি কৃষক গ্রুপ গঠন বা সমিতির মাধ্যমে বাণিজ্য পরিচালিত হওয়াকে গুরুত্বের সঙ্গে ব্যাখ্যা করেন, যা ন্যায্যমূল্য নিশ্চিতে সহায়তা করবে।



সাতদিনের সেরা