kalerkantho

রবিবার । ২৮ আষাঢ় ১৪২৭। ১২ জুলাই ২০২০। ২০ জিলকদ ১৪৪১

বস্ত্র ও পাটমন্ত্রী বললেন

ক্ষতিগ্রস্ত প্রান্তিক তাঁতিদের আর্থিক সহায়তা দিচ্ছে সরকার

নিজস্ব প্রতিবেদক   

৩১ মে, ২০২০ ১৭:৫০ | পড়া যাবে ২ মিনিটে



ক্ষতিগ্রস্ত প্রান্তিক তাঁতিদের আর্থিক সহায়তা দিচ্ছে সরকার

তাঁতিদের আর্থ-সামাজিক উন্নয়নে চলতি মূলধন সরবরাহ এবং তাঁতের আধুনিকায়ন প্রকল্পের আওতায় তাঁতিদের শতকরা ৫ শতাংশে সুদে ঋণ দেওয়ার লক্ষ্যে ৩০০ ক্ষতিগ্রস্ত তাঁতিদের তালিকা করা হয়েছে। এ ছাড়া ক্ষতিগ্রস্ত প্রান্তিক তাঁতিদের ত্রাণ/আর্থিক সহায়তা করা হয়েছে বলে জানিয়েছেন বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী। 

আজ রবিবার মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাধারণ ছুটি শেষে বস্ত্র ও পাট মন্ত্রণালয় এবং এর অধীনস্থ দপ্তর/সংস্থার কার্যক্রম পর্যালোচনা সভায় মন্ত্রী এসব কথা বলেন।

সভায় বস্ত্র ও পাট সচিব লোকমান হোসেন মিয়া ও অতিরিক্ত সচিব মো. আবুল কালাম আজাদ এ সময় উপস্থিত ছিলেন। 

গোলাম দস্তগীর গাজী (বীরপ্রতীক) বলেছেন, নির্মল ও দূষণমুক্ত বাংলাদেশ গড়তে বহুমুখী পাট ও পাটজাত পণ্যের উৎপাদন বৃদ্ধিতে সবধরনের সহায়তা করবে সরকার। এ জন্য দেশীয় ও আন্তর্জাতিক বাজারের চাহিদা বিবেচনায় পাট চাষিদের উদ্বুদ্ধকরণ ও পাট শিল্পের সম্প্রসারণে সরকার ঘোষিত প্রণোদনা সঠিক ও সুষ্ঠুভাবে ব্যবহারে তৎপর থাকবে বস্ত্র ও পাট মন্ত্রণালয়।

মন্ত্রী বলেন, সরকার মানসম্মত পাটের উৎপাদন বৃদ্ধি ও পাটবীজ উৎপাদনে স্বয়ম্ভরতা অর্জনের লক্ষ্যে পাট অধিদপ্তরের আওতায় ‘উন্নত প্রযুক্তি নির্ভর পাট ও পাটবীজ উৎপাদন এবং সম্প্রসারণ’ শীর্ষক প্রকল্পটি জুলাই, ২০১৮ হতে মার্চ ২০২৩ মেয়াদে বাস্তবায়ন করছে। প্রকল্পটি  দেশের ৪৬টি  জেলার ২৩০টি উপজেলায় বাস্তবায়িত হচ্ছে।

এইট বাস্তবায়নের মাধ্যমে পাট চাষের উন্নত কলাকৌশল সম্পর্কে চাষিদের প্রশিক্ষিত করা এবং সর্বিকভাবে গুণগত মানসম্মত পাট ও পাটবীজ উৎপাদন বৃদ্ধির জন্য কৃষকদের ৩৯০  মেট্রিক টন পাট বীজ বিনামূল্যে বিতরণসহ সব ধরনের সহায়তা অব্যাহত রয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা