kalerkantho

রবিবার। ১৭ নভেম্বর ২০১৯। ২ অগ্রহায়ণ ১৪২৬। ১৯ রবিউল আউয়াল ১৪৪১     

ওয়ার্কার্স পার্টি ছাড়লেন বিমল বিশ্বাস, গড়বেন নতুন দল

কালের কণ্ঠ অনলাইন   

২৩ অক্টোবর, ২০১৯ ১১:০৯ | পড়া যাবে ২ মিনিটে



ওয়ার্কার্স পার্টি ছাড়লেন বিমল বিশ্বাস, গড়বেন নতুন দল

ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরোর সদস্য বিমল বিশ্বাস দল থেকে পদত্যাগ করেছেন। বিমল বিশ্বাস শিগগিরই একটি নতুন দল গঠনের উদ্যোগ নিয়েছেন বলে জানা গেছে। মূলত এজন্যই তিনি দলটি ত্যাগ করেছেন।

তিনি গতকাল মঙ্গলবার ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কার্যালয়ে দলটির সভাপতি রাশেদ খান মেনন ও সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা বরাবর পদত্যাগপত্র জমা দেন। ওয়ার্কার্স পার্টি তার কমিউনিস্ট আদর্শ থেকে বিচ্যুত হয়েছে মন্তব্য করে দলের সাধারণ সদস্য পদসহ সব পদ থেকেই পদত্যাগ করেন তিনি।

জানতে চাইলে বিমল বিশ্বাস বলেন, ‘ওয়ার্কার্স পার্টির মূল নেতৃত্ব এখন মেহনতি মানুষের রাজনীতি থেকে দূরে সরে গেছে। তারা কমিউনিস্ট আদর্শ থেকে দূরে সরে গিয়ে আওয়ামী লীগের সঙ্গে কৌশলগত ঐক্যকে মন্ত্রী-এমপি হওয়ার কাজে ব্যবহার করছে। প্রকৃতপক্ষে লুটেরা ধনিক শ্রেণির যেকোনো দলই সমাজবিপ্লবকে এগিয়ে নেওয়ার ক্ষেত্রে প্রতিবন্ধক।’

সূত্রগুলো জানায়, বিমল বিশ্বাস শিগগিরই একটি নতুন দল গঠনের চেষ্টা করবেন। এ দল গঠনের পর তাঁরা বাম জোটের সঙ্গে যুক্ত হবেন। আর দল গঠন সম্ভব না হলে বিমল বিশ্বাস ও তাঁর সমর্থকরা সিপিবিতে যোগ দিতে পারেন।

বিমল বিশ্বাস তাঁর সদস্য পদ প্রত্যাহারপত্রে লিখেছেন, বর্তমানে ওয়ার্কার্স পার্টির মূল নেতৃত্ব মার্কসবাদ-লেনিনবাদের কথা বলে, কিন্তু কাজ করে আদর্শের বিরুদ্ধে। কৌশলের নামে নীতিকে জলাঞ্জলি দেয়া হচ্ছে।

মন্তব্য



সাতদিনের সেরা