kalerkantho

সোমবার । ০৯ ডিসেম্বর ২০১৯। ২৪ অগ্রহায়ণ ১৪২৬। ১১ রবিউস সানি ১৪৪১     

‘বিগ-বি’তে এ দেশের অগ্রগতি দেখছেন জাপানি অধ্যাপক

কূটনৈতিক প্রতিবেদক   

২২ মার্চ, ২০১৯ ০৩:৩৬ | পড়া যাবে ২ মিনিটে



‘বিগ-বি’তে এ দেশের অগ্রগতি দেখছেন জাপানি অধ্যাপক

জাপানের ‘বে অব বেঙ্গল ইন্ডাস্ট্রিয়াল গ্রোথ’ (বিগ-বি) উদ্যোগে বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতি হবে বলে মনে করেন খ্যাতিমান অধ্যাপক নাওহিরো কিটানো। বৃহস্পতিবার দুপুরে ঢাকায় বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) মিলনায়তনে বক্তৃতা অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

জাপান দূতাবাস ও বিআইআইএসএস আয়োজিত অনুষ্ঠানে অতিথি বক্তা ছিলেন তিনি। তাঁর বক্তৃতার বিষয় ছিলো ‘সম্প্রসারিত কানেক্টিভিটির (যোগাযোগ) জন্য বাংলাদেশ-জাপান সহযোগিতা’।

বিআইআইএসএস মহাপরিচালক মেজর জেনারেল এ কে এম আবদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে পররাষ্ট্র সচিব শহিদুল হকসহ উল্লেখযোগ্য সংখ্যক সরকারি-বেসরকারি কর্মকর্তা, শিক্ষাবিদ ও বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন। বিআইআইএসএস মহাপরিচালক ছাড়াও অনুষ্ঠানে বক্তৃতা করেন ঢাকায় জাপান দূতাবাসের মিনিস্টার তাকেশি ইতো।

নাওহিরো কিটানো জাপানের ওয়াসেডা বিশ্ববিদ্যালয়ের গ্লোবাল সেন্টার ফর সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের অধ্যাপক এবং জাইকা রিসার্চ ইনস্টিটিউটের সাবেক পরিচালক। বাংলাদেশের অগ্রগতির প্রশংসা করে তিনি বলেন, ‘প্রায় ১৪ বছর আগে বাংলাদেশে প্রথম এসেছিলাম। এখন দেখছি, বাংলাদেশের অভূতপূর্ব উন্নয়ন হয়েছে।’

‘বিগ-বি’ উদ্যোগ সম্পর্কে অধ্যাপক কিটানো বলেন, ২০১৪ সালের মে মাসে টোকিওতে বাংলাদেশ ও জাপানের প্রধানমন্ত্রিরা ‘বিগ-বি’ উদ্যোগ বাস্তবায়নের ওপর জোর দিয়েছেন। ‘বিগ-বি’ উদ্যোগ হলো জাপানের একটি উন্নয়ন পরিকল্পনা যার উদ্দেশ্য হলো ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার অঞ্চল এবং এর আশেপাশের এলাকায় অর্থনৈতিক অবকাঠামো উন্নয়ন, বিনিয়োগ পরিবেশের উন্নতি এবং উন্নয়ন সংযোগ স্থাপনের মাধ্যমে শিল্পের বিকাশ ঘটানো। এই উদ্যোগের অধীনে নেওয়া প্রকল্পগুলোর মধ্যে রয়েছে মাতারবাড়িতে নির্মাণাধীন আল্ট্রা-সুপার ক্রিটিক্যাল কয়লাভিত্তিক বিদ্যুত্ কেন্দ্র এবং মাতারবাড়িতে একটি নতুন বাণিজ্যিক সমুদ্রবন্দর নির্মাণ।

মন্তব্য



সাতদিনের সেরা