kalerkantho

মঙ্গলবার । ১ আষাঢ় ১৪২৮। ১৫ জুন ২০২১। ৩ জিলকদ ১৪৪২

'ভার্সিটির মাল' আমির হামজার পরিচয় কী?

অনলাইন ডেস্ক   

২৫ মে, ২০২১ ১৬:৩৮ | পড়া যাবে ২ মিনিটে



'ভার্সিটির মাল' আমির হামজার পরিচয় কী?

নিজেকে 'ভার্সিটির মাল' বলে পরিচয় দেওয়া ওয়াজ করা ধর্মীয় বক্তা আমির হামজাকে কুষ্টিয়ায় তার বাসা থেকে গ্রেপ্তার করা হয়েছে। কুষ্টিয়ার আঞ্চলিক ভাষায় ওয়াজকারী আমির হামজার জন্ম ১৯৯১ সালে। ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে আল কোরআনের ওপর অনার্স ও মাস্টার্স করেছেন তিনি।

আমির হামজা যখন ওয়াজ শুরু করেন, তখন তিনি নিজেকে পরিচয় দিতেন, 'আমি ভার্সিটির মাল'। তবে ওয়াজিদের একাংশ আবার এনিয়ে তাকে আক্রমণ করার পর তিনি আর সে পরিচয় দেননি।

করোনার সঙ্গে পবিত্র কোরআনকে জড়িয়ে সমালোচিত হন তিনি। গত বছর দেশে করোনার প্রাদুর্ভাব দেখা দেওয়ার পর আমির হামজা ক্রমাগতভাবে মাস্ক না পরতে উৎসাহ দিয়ে আসছিলেন। বলেছেন, করোনা এসেছে ইসলামে অবিশ্বাসীদের শায়েস্তা করতে।

তিনি এমনও বলেন, পাঁচ ওয়াক্ত নামাজ পড়লে কারও করোনা হবে না।

সোশাল মিডিয়ায় ছড়ানো ভিডিওতে দেখা যায় আমির হামজা বলেন, 'আমি কসম দিচ্ছি আপনার কাছে করোনা আসবে না। যদি আসে আমার কাছ থেকে বুঝে নিয়েন যান। যদি আসে তাহলে কোরআন শরিফ মিথ্যা হয়ে যাবে। আল্লাহ কি তার কোরআনকে মিথ্যা প্রমাণ করবেন?'

এনিয়ে তীব্র সমালোচনা হলে হামজা তার মতো করে ব্যাখ্যা দেন। তিনি বলেন, এই বক্তব্যের আগে পরে তিনি আরো অনেক কিছু বলেছেন। সেগুলো প্রচার না হওয়ায় তার বক্তব্যের ভুল ব্যাখ্যা হচ্ছে।

পুলিশের দাবি, আমির হামজা ওয়াজ-মাহফিলে ইসলামের নামে বিভ্রান্তিকর তথ্য ছড়িয়েছেন এবং ইউটিউবে অবমুক্ত তার বেশ কিছু বক্তব্য উগ্রবাদ ছড়াচ্ছে। যা শুনে কোমলমতি কিশোর-তরুণরা জঙ্গিবাদে আকৃষ্ট হচ্ছেন। সাম্প্রতিক হেফাজতের নেতাকর্মীদের গ্রেপ্তার অভিযানের কারণে আত্মগোপনে রয়েছেন আমির হামজা এমন সংবাদ কয়েকটি গণমাধ্যমে প্রকাশিত হয়। এমন খবর প্রকাশিত হলে তিনি একটি বিবৃতিও দেন। বিবৃতিতে আমির হামজা বলেছিলেন 'আমি চোর নয় যে পালিয়ে বেড়াব'। 

কুষ্টিয়া সদর উপজেলার পাটিকাবাড়ী ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের সদস্য মোজাম্মেল হক স্থানীয়দের বরাত দিয়ে জানান, রবিবার বিকালে মুফতি আমির হামজা বাড়িতে আসেন। এরপর আজ সোমবার বিকালে তাকে আইন-শৃঙ্খলা বাহিনীর পরিচয়ে বাড়ি থেকে গ্রেপ্তার করে নিয়ে যায়।

মুফতি আমির হামজা কুষ্টিয়া সদর উপজেলার পাটিকাবাড়ী ইউনিয়নের রিয়াজ সর্দারের ছেলে। তিনি বাংলাদেশ জাতীয় মুফাসসির পরিষদের কেন্দ্রিয় যুগ্ম সাধারণ সম্পাদক হিসাবে দায়িত্ব পালন করছেন।



সাতদিনের সেরা