kalerkantho

সোমবার  । ১২ আশ্বিন ১৪২৮। ২৭ সেপ্টেম্বর ২০২১। ১৯ সফর ১৪৪৩

'চামড়া ছেলা দেবতা'র মন্দির!

কালের কণ্ঠ অনলাইন   

৮ জানুয়ারি, ২০১৯ ১৩:১১ | পড়া যাবে ১ মিনিটে



'চামড়া ছেলা দেবতা'র মন্দির!

মেক্সিকোয় 'ফ্লেইড লর্ড' নামের এক দেবতার মন্দির খুঁজে পেয়েছেন সেদেশের প্রত্নতাত্ত্বিকরা।  মন্দিরটির ভেতর ওই দেবতার খোদাইকৃত চর্মবিহীন মূর্তি রয়েছে।

ফ্লেইড লর্ডকে হিস্পানিক পূর্ব  উর্বরতার দেবতা হিসেবে দেখা হতো। এই দেবতার উপাসকরা মানুষ বলি দিতেন এবং বলি দেওয়া শরীর থেকে চামড়া ছিলে নিয়ে তা গায়ে পরতেন।

মেক্সিকো ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যানথ্রোপোলজি অ্যান্ড হিস্ট্রি (আইএনএএইচ) জানায়, মেক্সিকোর পুয়েবলা রাজ্যের পোপোলোকা ধ্বংসাবশেষ খনন করে মন্দিরটি পেয়েছেন প্রত্নতাত্ত্বিকরা।

মন্দিরের ভেতর পাথর খোদাই করা দুইটি মাথা ও একটি ধড় পাওয়া গেছে। এগুলো জাইপ টোটেক নামের ওই দেবতার মূর্তির অংশ বলে মনে করা হচ্ছে। পুনর্জন্ম ও উর্বরতার বিশ্বাস নিয়ে উপাসকরা এই দেবতার পূজা করতেন। 

আইএনএএইচ-এর মতে, হিস্পানিক পূর্ব যুগের দেবতা ছিলেন সবচেয়ে গুরুত্বপূর্ণ। উর্বরতা, কৃষি চক্র ও যুদ্ধের পুনরুত্থানের প্রভাব মেক্সিকো উপসাগরের বহু সংস্কৃতিতে এটি স্বীকৃত ছিল। 

আজটেক্সসহ অন্যান্য সংস্কৃতিতে খোদাইকৃত দেবতার নির্দশন এর আগেও পাওয়া গেছে। আইএনএএইচ'র মতে, আবিষ্কৃত মন্দিরটি এমন একটি নিদর্শন যার সঙ্গে জাইপ টোটেক'র বিষয়টি সরাসরি সম্পর্কযুক্ত। 

সূত্র : ফক্স নিউজ 



সাতদিনের সেরা