kalerkantho

শুক্রবার । ৩০ সেপ্টেম্বর ২০২২ । ১৫ আশ্বিন ১৪২৯ ।  ৩ রবিউল আউয়াল ১৪৪৪

সিঙ্গেল মাদার বা একক মা, নতুন সম্পর্কে জড়ানো বারণ?

অনলাইন ডেস্ক   

২০ আগস্ট, ২০২২ ১০:৩৯ | পড়া যাবে ২ মিনিটে



সিঙ্গেল মাদার বা একক মা, নতুন সম্পর্কে জড়ানো বারণ?

নতুন মানুষের সঙ্গে সম্পর্কে জড়ানো বা বিয়ে মানেই ভুল কাজ করলেন এমন নয়। আবার এই নয় যে সন্তানের দায়িত্ব ভাগ করে নিতে হবে।
সিঙ্গেল বা একক মা হিসেবে জীবনে এগিয়ে চলা কারো কারো ক্ষেত্রে অত্যন্ত কঠিন হতে পারে। চাইলেও নিজের মতো করে সাজিয়ে নেওয়া ঠিক হয়ে ওঠে না।

বিজ্ঞাপন

আবার আপনি অনেক দিন ধরে সিঙ্গেল আছেন, একটা সময় পর কাউকে ভালো লাগল সেটাও দোষের নয়।  

একা হাতে সন্তান পালন করছেন বহু মা। কোনো সঙ্গীর সাহায্য ছাড়াই। সেটা যেমন ঠিক, আবার কেউ কেউ ভাবছেন নতুন সঙ্গীর কথা। তবে চিন্তা করছেন ঠিক হবে কি না। কিন্তু সন্তানের দেখভাল। একা হাতে সংসার সামলানোর। এত কিছুর মাঝে নতুন সম্পর্কের সময় কোথায়? এত কিছু চিন্তা না করে এই পদক্ষেপ নেওয়ার সাহস জোগাড় করুন।
 
কিন্তু সমস্যা হলো এমন মায়েদের ক্ষেত্রে নানা মানসিক বাধা আসে। নতুন কাউকে ভরসা করতে সমস্যা হতে পারে। এই একক মায়েদের জন্য আছে কিছু পরামর্শ-

১) মাতৃত্বের কর্তব্য যেমন গুরুত্বপূর্ণ, তেমনই জরুরি নিজেকে ভালো রাখা। ফলে নিজের কথা ভাবলেই সন্তানের অবহেলা হবে এমন চিন্তা ঠিক নয়।

২) সন্তান যদি একটু বড় হয় বা বোঝার বয়স হয়, তবে তার সঙ্গে আলোচনা করতে পারেন। এতে অপরাধের কিছু নেই। সন্তানও বুঝতে পারবে আপনি তাকে গুরুত্ব দিচ্ছেন।

৩) নতুন মানুষকেও গুরুত্ব দিতে হবে। প্রথমবারের মতো হয়তো প্রেমে ভেসে যাবেন না। তবে সে বুঝবে যে আপনি সম্পর্ক এগিয়ে নিতে চাইছেন। আপনার পরিস্থিতির সম্পর্কেও খোলামেলা কথা বলুন। আপনার পরিবারের সঙ্গে সে-ও যেন মানিয়ে নিতে পারে।

সন্তানের দায়িত্ব পালন করে তার পর আপনি অন্য দিকে মন দিতেই পারেন। নতুন সম্পর্কের ক্ষেত্রে চাইলে সময় নিন। সময় নিয়ে সিদ্ধান্ত নিন। তবে নতুন মানুষটিরও সময় দেওয়ার মনোভাব থাকতে হবে। নতুন একজন সঙ্গী অনেকটা সুন্দর করে তুলতে পারে জীবন।

সূত্র : আনন্দবাজার পত্রিকা



সাতদিনের সেরা