kalerkantho

বৃহস্পতিবার । ৬ অক্টোবর ২০২২ । ২১ আশ্বিন ১৪২৯ ।  ৯ রবিউল আউয়াল ১৪৪৪

বয়স বাড়লে কমে যায় লিঙ্গ ভেদাভেদ

অনলাইন ডেস্ক   

১০ আগস্ট, ২০২২ ২০:১৩ | পড়া যাবে ২ মিনিটে



বয়স বাড়লে কমে যায় লিঙ্গ ভেদাভেদ

বিপরীত লিঙ্গের প্রতি আকর্ষণ খুবই সাধারণ ঘটনা। এর মধ্যে যৌন আকর্ষণও কাজ করে। যৌন আচরণ মূলত মস্তিষ্ক থেকে নিয়ন্ত্রিত হয়। যৌন ক্রিয়াকলাপে বার্ধক্য কোনো প্রভাব ফেলে কি না তা এখনো অস্পষ্ট হলেও বিজ্ঞানীরা এবার এক গবেষণায় দেখতে চেয়েছেন বয়স বাড়ার সঙ্গে মস্তিষ্কে লিঙ্গ নিয়ে ধারণার কোনো পরিবর্তন হয় কি না।

বিজ্ঞাপন

গবেষণা করতে গিয়ে লিংকোপিং ইউনিভার্সিটির গবেষকরা পর্যবেক্ষণ করে দেখেন, সময়ের সঙ্গে পুরুষ এবং মহিলাদের জিনের অভিব্যক্তি কিভাবে পরিবর্তিত হয়। দেখা যায়, বয়সের সঙ্গে পরিবর্তন উভয় লিঙ্গেই হয়ে থাকে। তবে নারীর মস্তিষ্কের চেয়ে পুরুষের মস্তিষ্কের নারীত্বের ধারণা বেশি বেড়ে যায়। এ ছাড়া দেখা যায়, উভয় লিঙ্গেই বয়স বাড়ার সঙ্গে সঙ্গে জিনের অভিব্যক্তি একই রকম হতে থাকে। সুতরাং যত বয়স বাড়ে মানুষ লিঙ্গ ভেদাভেদের গুরুত্ব তত কমিয়ে দেয়।  

এই গবেষণার নেতৃত্ব দেওয়া লিংকোপিং বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যা, রসায়ন ও জীববিজ্ঞান বিভাগের একজন জ্যেষ্ঠ সহযোগী অধ্যাপক আরবান ফ্রাইবার্গ বলেন, আপনি যদি বয়স বাড়ার সঙ্গে সঙ্গে প্রজননে সংশ্লিষ্টতা না কমান, তাহলে আপনি বেঁচে থাকার শক্তি হারিয়ে ফেলবেন।

এই গবেষণার ফলাফল পূর্ববর্তী গবেষণাগুলোকে স্মরণ করিয়ে দেয়। যেখানে উচ্চ এবং নিম্নমান সংবলিত জেনেটিকের পুরুষ এবং মহিলা মাছিদের মধ্যে তুলনা করে জিনের অভিব্যক্তিতে লিঙ্গের পার্থক্য পর্যবেক্ষণ করা হয়েছিল। দেখা গিয়েছিল, জিনগত হার কমে যাওয়ায় পুরুষ ও স্ত্রী মাছিদের মধ্যে জিনের অভিব্যক্তি একই রকম হয়ে যায়।

সূত্র : টেক এক্সপ্লোরিস্ট



সাতদিনের সেরা