kalerkantho

শনিবার ।  ২১ মে ২০২২ । ৭ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৯ শাওয়াল ১৪৪৩  

বাছাই ঠিক হলে মাস্ক মানুষকে আরো বেশি সুন্দর দেখায়: গবেষণা

অনলাইন ডেস্ক   

২০ জানুয়ারি, ২০২২ ০৮:৫৪ | পড়া যাবে ৩ মিনিটে



বাছাই ঠিক হলে মাস্ক মানুষকে আরো বেশি সুন্দর দেখায়: গবেষণা

‘আমাকে বাজে দেখাচ্ছে মাস্কে’- এমন ভাবনা অনেকের মধ্যেই কাজ করে এই কভিডকালে। আসলেই কি তাই? মাস্ক কি মানুষকে অসুন্দর করে দেখাচ্ছে? উল্টোটা কি হতে পারে না? এমন মাস্কও তো থাকতে পারে যা মানুষকে আরো বেশি সুন্দর করে তোলে? 

মানুষ যখন এমনটি ভাবছে, এনিয়ে নানা গবেষণা থেমে নেই। কোন ধরনের মাস্ক ভালো, কোন মাস্ক ভাইরাস প্রতিরোধে বেশি কার্যকর! অনেকে আবার রীতিমতো ফ্যাশনের পর্যায়ে নিয়ে গেছে মাস্ককে। তাই সার্জিক্যাল অথবা এন-৯৫ মাস্ককে সরিয়ে রেখে রঙিন মাস্কের প্রতি আসক্তি তাঁদের।

বিজ্ঞাপন

কিন্তু গবেষণায় দেখা গিয়েছে, নীল রঙের সার্জিক্যাল মাস্কই আপনাকে অনেক বেশি আকর্ষণীয় করে তুলতে পারে।  

ওয়েলসের কার্ডিফ বিশ্ববিদ্যালয়ের তরফে একটি গবেষণা চালানো হয়। সেখানে দেখা গিয়েছে, একটি সাধারণ সার্জিক্যাল মাস্ক পরা মুখ, মাস্ক বিহীন মুখের তুলনায় অনেক বেশি আকর্ষণীয়। মাস্কের উপরে শুধু চোখ আর কপাল দেখা যায়। কিন্তু গবেষকদের দাবি, পুরো মুখের তুলনায় এই অর্ধ ঢাকা মুখ যাদের, তাদের বেশি আকর্ষণীয় লাগছে।

কার্ডিফ বিশ্ববিদ্যালয়ের গবেষক ডা. মাইকেল লুইস জানান, আগে সার্জিক্যাল মাস্ক পরে যাঁরা রাস্তায় বেরোতেন, তাঁদের দেখে সকলেই ভেবে নিতেন যে, এরা কোনও মারণভাইরাসে আক্রান্ত হয়েছেন। ফলে তখন কোনও মাস্ক পরা ব্যক্তিকে আকর্ষণীয় বলে মনে হতো না। কিন্তু এখন সময় বদলেছে। আক্রান্ত হোক বা না হোক, মাস্ক ব্যবহার করছেন সকলেই। ফলে এখন আর ভাইরাসের কারণে নয়, মাস্ক দেখে মানুষের সৌন্দর্যের বিচার করা হচ্ছে।

২০২১ সালের ফেব্রুয়ারি মাসে এই গবেষণা চালায় কার্ডিফ বিশ্ববিদ্যালয়। ৪৩ জন নারীকে এই গবেষণায় সামিল করা হয়। তাঁদের চার ধরনের পুরুষের ছবি দেখানো হয়। যার মধ্যে ছিল মাস্কবিহীন মুখ, একটি সাধারণ কাপড়ের মাস্ক পরা মুখ, নীল রঙের সার্জিক্যাল মাস্ক পরা একটি মুখ এবং বই দিয়ে ঢাকা মুখ। এর মধ্যে কোন মুখ সব থেকে বেশি আকর্ষণীয় লাগছে, তাই ছিল গবেষণার বিষয়। সেখানে দেখা যায়, কাপড়ের মাস্কের তুলনায় সার্জিক্যাল মাস্ক পরা পুরুষদের বেশি পছন্দ করেছেন তাঁরা।

ডা. লুইস বলেন, ‘সার্জিক্যাল মাস্ক শুধু যে একটি মুখকে আকর্ষণীয় করে তোলে তা কিন্তু নয়। গবেষণায় আমরা দেখেছি যে, একটি কম সুন্দর মুখকে আকর্ষণীয় করে তুলতে পারে একটি সার্জিক্যাল মাস্ক। ’

তিনি আরো বলেন, ‘বিশ্বব্যাপী করোনা মহামারি মানুষের চিন্তাধারায় বদল ঘটিয়েছে। মানুষের দৃষ্টিভঙ্গি বদলেছে। ’ তাই মাস্ক শুধু করোনাকে রোধ করতে নয়, মানুষকে আকর্ষণীয় করতেও সক্ষম। সূত্র: কলকাতা টিভি ওআরজি, কার্ডিফ ডট এসি।



সাতদিনের সেরা