kalerkantho

শনিবার । ১৫ মাঘ ১৪২৮। ২৯ জানুয়ারি ২০২২। ২৫ জমাদিউস সানি ১৪৪৩

লেবু নাকি মেথি জিরা পানি, ওজন কমাতে কোনটা বেশি কার্যকর?

অনলাইন ডেস্ক   

৪ ডিসেম্বর, ২০২১ ০৯:৪৫ | পড়া যাবে ২ মিনিটে



লেবু নাকি মেথি জিরা পানি, ওজন কমাতে কোনটা বেশি কার্যকর?

একজন সুস্থ মানুষের দিন শুরু হওয়া উচিত স্বাস্থ্যকর পানীয় দিয়ে। বিশেষজ্ঞরা বারবার বলছেন যে, এই পানীয় যে শুধু ওজন কমাতে সাহায্য করে তা না সেই সাথে শরীরও সুস্থ রাখে। ওজন কমানোর জন্য লেবু পানি না মেথি জিরা পানি কোনটা বেশি কার্যকর চলুন জেনে নেওয়া যাক।

লেবু পানির উপকারিতা:

গরম পানির সাথে লেবু ওজন কমাতে সাহায্য করে এ আমরা কম বেশি সবাই জানি।

বিজ্ঞাপন

লেবু পানির সাথে এক চা চামচ মধু মিশিয়ে নিতে পারেন। এটা এমন এক পানীয় যা দ্রুত ওজন কমাতে শুধু সাহায্য করে না সেই সাথে এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। শরীর হাইড্রেট রাখতেও অনেক উপকারী লেবু পানি। এছাড়া লেবু পানি কোষ্ঠ্যকাঠিন্যের মতো  সমস্যা থেকে মুক্তি দেয়।

  আয়ুর্বেদ অনুসারে, লেবুর টক আপনার হজম ঠিক রাখতে সাহায্য করে এবং শরীর থেকে টক্সিন বের করে দেয়।

লেবু পানির অসুবিধা:

যদিও  উষ্ণ লেবু পানি খাওয়া সম্পূর্ণ নিরাপদ, তবে এর কারণে ঘন ঘন বাথরুম হতে পারে। এজন্য খুব বেশি লেবু পানি না খাওয়া ভালো।

মেথি-জিরা পানির উপকারিতা:

গত বছর করোনাকাল থেকে মানুষের ঘরোয়া পানীয়র ওপর আস্থা বেড়েছে। অনেক তারকারা ফিট থাকতে মেথি-জিরা পানি পান করেছেন। মালাইকা আরোরা এমনই একজন যিনি মেথি ও জিরা সারারাত পানিতে ভিজিয়ে সেই পানি সকালে পান করেছেন। এই মেথি-জিরা পানি শরীর থেকে টক্সিন দূর করে। সেই সাথে কোষ্ঠ্যকাঠিন্যের সমস্যাও দূর করে মেথি-জিরা পানি। মেথির বীজ ডায়াবেটিস রোগীদের জন্যও কার্যকর।

মেথি-পানির অপকারিতা:

মেথি ভেজানো পানি সারা বছর নিরাপদ হলেও, জিরা পানি গরমের দিনে যেমন এপ্রিল, মে এবং জুন মাসে এড়িয়ে যাওয়া উচিত।  গরমের দিনে পেটকে ঠাণ্ডা রাখার জন্য মৌরি দিয়ে পানি ভিজিয়ে খেতে পারেন।

ফলাফল:

যদিও লেবু পানি এবং মেথি জিরা পানি দুটোই শরীরের জন্য উপকারী কিন্তু সারা বছর লেবু পানি খাওয়াতে কোন সমস্যা নেই। সুতরাং সব রকম সুবিধা বিবেচনা করে সারা বছর দুইটা পানীয় মিলিয়ে খাওয়া যায়।

সূত্র: দ্যা টাইমস অব ইন্ডিয়া



সাতদিনের সেরা