kalerkantho

সোমবার । ২ কার্তিক ১৪২৮। ১৮ অক্টোবর ২০২১। ১০ রবিউল আউয়াল ১৪৪৩

ভিন্নধর্মী ঝাল রসগোল্লা

অনলাইন ডেস্ক   

২৮ সেপ্টেম্বর, ২০২১ ১৪:০৩ | পড়া যাবে ২ মিনিটে



ভিন্নধর্মী ঝাল রসগোল্লা

রসগোল্লা খেতে মিষ্টি হবে এ বিষয়টাই স্বাভাবিক কিন্তু রসগোল্লা যে ঝাল হতে পারে সে বিষয়টা ভেবেছেন কখনো? ফুড ফিউশনে এবার রসগোল্লার স্বাদও হয়ে গেছে ঝাল। ভারতে পশ্চিমবঙ্গের কালনা শহেরর মা ভবানী মিষ্টান্ন ভান্ডার নামে একটি মিষ্টির দোকান এই ঝাল মিষ্টি তৈরি করে তাক ফেলে দিয়েছেন। ঝাল এই রসগোল্লার বিশেষত্ব কি চলুন জেনে নেওয়া যাক।

হিন্দু ধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দূর্গা পূজা ‍উপলক্ষ্যে এই ভিন্নধর্মী মিষ্টির আয়োজন করা হয়েছে। ঝাল রসগোল্লায় ঝাল ও মিষ্টি দুইটির সংমিশ্রণ থাকবে। ছানা বানানোর পর এতে কাঁচা মরিচ কুচি করে মেশানো হয়। তাতেই অন্য এক ঝালের ফ্লেভার আসে মিষ্টিতে।

তবে মিষ্টির দোকানে মিষ্টি নিয়ে এরকম পরীক্ষা-নিরীক্ষা এখানেই শেষ নয়। ঝাল রসগোল্লার পাশাপাশি ওই দোকানে রয়েছে তুলসী পাতার পুর দেওয়া তুলসীভোগ, আইসক্রিম সন্দেশও। মিষ্টান্ন ব্যবসায়ী অরিন্দম দাস জানিয়েছেন, “শুধুমাত্র রসগোল্লাই তৈরি করছি প্রায় ২০ রকম।  লঙ্কা,তুলসী,কফি,ক্যাডবেড়ি,ম্যাংগো থেকে অরেঞ্জ সব রকম স্বাদেরই মিষ্টি রয়েছে এছাড়াও বার্গার মিষ্টি থেকে দই এবং সন্দেশেরও অভিনব আইটেম রয়েছে। অনলাইনেও আমাদের মিষ্টি বিক্রির ব্যবস্থা রয়েছে।”

স্থানীয় ক্রেতা গৌতম স্বর্ণকার জানান, “শুধুমাত্র বাড়ির জন্যই নয় যে কোনও অনুষ্ঠান বা বাইরে পাঠানোর ক্ষেত্রে এখানকার মিষ্টির জুড়ি মেলা ভার।”

শুধু যে স্বাদে মিষ্টির পরিবর্তন এসেছে বিষয়টি এমন না রোগ প্রতিরোধক্ষমতা বাড়াতেও সাহায্য করে ঝাল রসগোল্লা।



সাতদিনের সেরা