kalerkantho

বুধবার । ২৯ বৈশাখ ১৪২৮। ১২ মে ২০২১। ২৯ রমজান ১৪৪২

করোনায় গরম পানির ভাপ ভালো না খারাপ? যা বলছে ইউনিসেফ (ভিডিও)

অনলাইন ডেস্ক   

৩০ এপ্রিল, ২০২১ ১৫:১৫ | পড়া যাবে ২ মিনিটে



করোনায় গরম পানির ভাপ ভালো না খারাপ? যা বলছে ইউনিসেফ (ভিডিও)

বর্তমান পরিস্থিতিতে করোনা থেকে বাঁচতে মানুষ অনেক কিছু করছে। এরমধ্যে প্রচলিত একটি বিষয় হলো গরম পানির ভাপ নেওয়া। কিন্তু গরম ভাপ নিলেই আসলেই কি করোনা প্রতিরোধ হয় এই নিয়ে অনেক প্রশ্ন উঠেছে। সম্প্রতি ইউনিসেফ ইন্ডিয়া সোশ্যাল মিডিয়ায় দেওয়া এক বার্তায় এ বিষয়ে নতুন তথ্য জানিয়েছে।

সর্দি হলে আমরা অনেকে গরম পানির ভাপ ইনহেল করি। কিন্তু এই প্রক্রিয়া কি আদৌ করোনাভাইরাসকে অকেজো করতে পারে? ই্উনিসেফ দক্ষিণ এশিয়ার মেটারনাল অ্যান্ড চাইল্ড হেল্থ বিভাগের আঞ্চলিক উপদেষ্টা বলছেন, এখনও পর্যন্ত এরকম কোনও প্রমাণ পাওয়া যায়নি যে গরম পানির ভাপ শরীরের ভিতরে গিয়ে করোনাভাইরাসকে ধ্বংস করতে পারে। উল্টো এই পদ্ধতিতে ফুসফুসের অনেক ক্ষতি হবে।

এক ভিডিও বার্তায় পল রাটার দাবি করেছেন,  গরম পানির ভাপ ইনহেল করলে তা শরীরের ভিতরে গিয়ে আমাদের ইনহেলিং সিস্টেম বা শ্বাসযন্ত্রের কার্যকারিতার উপরে নেতিবাচক প্রভাব ফেলবে। ক্রমাগত গরম পানির ভাপ ইনহেল করলে তা শরীরের ভিতরে গিয়ে শ্বাসনালীতে গরম  বেশি লাগবে। সেই সঙ্গে শ্বাসনালী এবং খাদ্যনালীর সংযোগস্থল  ক্ষতিগ্রস্ত হবে। এর ফলে শ্বাস নিতে অসুবিধা হবে।

আর মুখ খুললে ভাইরাসেরই সুবিধা হবে শরীরের ভিতরে ঢুকে যাওয়ার। সব মিলিয়ে গরম পানির ভাপ ইনহেল করলে হিতে বিপরীত হওয়ার সম্ভাবনা বেশি বলছে পল রাটার।

সূত্র: নিউজট্র্যাক



সাতদিনের সেরা