kalerkantho

সোমবার । ২৩ ফাল্গুন ১৪২৭। ৮ মার্চ ২০২১। ২৩ রজব ১৪৪২

ঘরে বসেই পেতে পারেন ঝকঝকে সাদা দাঁত

অনলাইন ডেস্ক   

২২ ফেব্রুয়ারি, ২০২১ ১১:২৬ | পড়া যাবে ২ মিনিটে



ঘরে বসেই পেতে পারেন ঝকঝকে সাদা দাঁত

দাঁতের হলদে ভাব নিয়ে অনেকেই চিন্তিত থাকেন। হলদে ভাব কাটিয়ে দাঁত সাদা করে তুলতে আধুনিক পদ্ধতির সাহায্য নেওয়া যেতেই পারে। কিন্তু একেবারে কম খরচে যদি দাঁতকে আগের অবস্থায় ফিরিয়ে আনতে চান, তাহলে আজ থেকেই এই ঘরোয়া পদ্ধতিগুলিকে কাজে লাগাতে পারেন। ব্যবহারের কয়েকদিনের মধ্যেই সুফল পেতে শুরু করবেন আপনি। দাঁতের হলুদ ভাব কমাতে যে যে উপাদানগুলি দারুন কাজে আসে, সেগুলি হল-

কলার খোসা: 

কলার খোসার সাদা দিকটি নিয়মিত দাঁতে ঘোষলে দাঁতের হলদে ভাব দ্রুত কেটে যায়। তবে কলার খোসা দিয়ে দাঁত ঘষার পর অবশ্যই হলকা গরম পানি দিয়ে ভাল করে কুলকুচি করে নিতে হবে।


লবণ: 

দাঁতকে পরিষ্কার রাখতে বহু যুগ ধরেই লবণের ব্যবহার হয়ে আসছে। কারণ, লবণ দাঁতের পুষ্টির ঘাটতি দূর করার পাশপাশি দাঁতের সৈন্দর্য বৃদ্ধিতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই দাঁতের হলদে ভাব কাটানোর ক্ষেত্রে লবণ ব্যবহারের পরামর্শ দেন বিশেষজ্ঞরা। রোজ সকালে কাঠকয়লার সঙ্গে লবণ মিশিয়ে সেই মিশ্রণ দিয়ে দাঁত মাজতে হবে। কয়েক সপ্তাহ এই মিশ্রণ দিয়ে দাঁত মাজলেই দাঁতের হলদে ভাব অনেকটাই কমে যাবে।

তুলসি পাতা: 

তুলসি পাতা দাঁতের স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। এ পদ্ধতিতে বেশি করে তুলসি পাতা নিয়ে সেগুলিকে রোদে শুকিয়ে নিতে হবে। পাতাগুলি একেবারে শুকিয়ে গেলে সেগুলিকে গুঁড়ো করে যে কোনো টুথপেস্টে মিশিয়ে নিয়মিত ব্রাশ করলে দাঁতের হলদে ভাব একেবারে চলে যায়। সেই সঙ্গে দাঁতে বিভিন্ন রোগের সংক্রমণও হ্রাস পায়।

খাবার সোডা: 

দাঁতের হলদে ভাব কাটাতে খাবার সোডার কোনো সহজলভ্য বিকল্প নেই। এ ক্ষেত্রে রোজ সকালে টুথপেস্টের সঙ্গে খুব সামান্য পরিমাণ খাবার সোডা মিশিয়ে দাঁত ব্রাশ করুন। তারপর উষ্ণ গরম পানি দিয়ে ভাল করে কুলকুচি করে মুখ ধুয়ে নিন। সপ্তাহে অন্তত দুইবার এই ঘরোয়া পদ্ধতিতে দাঁত মাজলে দ্রুত সুফল পাওয়া যাবে।

কমলা লেবুর খোসা: 

দাঁতের সৌন্দর্য ফেরাতে কমলা লেবুর খোসা দারুন কার্যকরী। রোজ রাতে সামান্য কমলা লেবুর খোসা নিয়ে দাঁতে একটু সময় নিয়ে ঘষুন। নিয়মিত এমনটা করলেই দাঁতের হলদে ভাব অনেকটাই কমে যাবে।

সূত্র: জি নিউজ।

মন্তব্য



সাতদিনের সেরা