kalerkantho

সোমবার । ১৬ ফাল্গুন ১৪২৭। ১ মার্চ ২০২১। ১৬ রজব ১৪৪২

৪০-এর আগেই মেনোপজ? যেসব সমস্যা হতে পারে শরীরে

অনলাইন ডেস্ক   

২৫ ডিসেম্বর, ২০২০ ১১:২৫ | পড়া যাবে ২ মিনিটে



৪০-এর আগেই মেনোপজ? যেসব সমস্যা হতে পারে শরীরে

অকাল মেনোপজ বলতে ৪০ বছরের আগে স্থায়ী মেনোপজকে বোঝানো হয়। তবে আপনি জেনে অবাক হবেন যে এই মেনোপজ ২৫ বছর বয়সেও হতে পারে।

আপনার ডিম্বাশয় যদি ৪০ বছর বয়সের আগে হরমোন তৈরি বন্ধ করে দেয় এবং এভাবে আপনার পিরিয়ড বন্ধ হয়ে যায়, তাহলে অকালেই হতে পারে মেনোপজ। প্রাকৃতিকভাবেই এটি হতে পারে, এর সঙ্গে পরিবেশগত কারণের কোনো সম্পর্ক নেই।

কিভাবে বুঝবেন অকালেই মেনোপজ হচ্ছে

অকাল মেনোপজের লক্ষণগুলো হলো গরম ভাব অনুভূত হওয়া, যোনির শুষ্কতা, ওজন বৃদ্ধি, রাতে ঘুমের সময় ঘাম, ঘুমের সমস্যা, উদ্বেগ, হতাশা, এমনকি হাড়ের খনিজও হ্রাস পেতে পারে।

 সুতরাং ৬০ বছর বয়সে যে পার্শ্বপ্রতিক্রিয়াগুলো হয় তা খুব কম বয়সে দেখা যাবে। দুর্ভাগ্যক্রমে কোনো নারীই  চাইলে মেনোপজ স্থগিত করতে পারবে না। এই লক্ষণগুলো একবার দেখা দিলেই দ্রুত স্ত্রীরোগ বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন।

অকাল মেনোপজ কিভাবে নির্ণয় করা হয়?

আপনাকে রক্ত পরীক্ষা করা বা এস্ট্রোজেনের স্তর এবং এই সম্পর্কিত হরমোনগুলো যেমন- শরীরের ফলিক্লে স্টিমুলেটিং হরমোন (এফএসএইচ) পরিমাপ করার পরামর্শ দেওয়া হবে। তারপর আপনাকে হরমোনাল থেরাপি সম্পর্কে পরামর্শ দেওয়া হবে।

হরমোনাল থেরাপি অকাল মেনোপজ মোকাবেলায় সহায়ক হতে পারে এবং পার্শ্বপ্রতিক্রিয়াগুলো পর্যবেক্ষণ করতে নিয়মিত চিকিৎসা করা উচিত।

অকালে মেনোপজে আপনার শরীরের কী পরিবর্তন হতে পারে

অকাল মেনোপজের কারণে শরীরে ক্যালসিয়াম এবং ভিটামিনের অভাব দেখা দেয়, যা অল্প বয়সে ফ্র্যাকচারের আশঙ্কা বাড়ায়। এ ছাড়া মূত্রনালির সংক্রমণ (ইউটিআই), চুল পড়া, ত্বকের সমস্যা, এমনকি মন-মেজাজের পরিবর্তন ইত্যাদি হতে পারে।

একবার আপনি এই পার্শ্বপ্রতিক্রিয়াগুলোর মুখোমুখি হলে আপনার হাড়ের স্বাস্থ্যের অবনতি যাতে না ঘটে তা নিশ্চিত করার জন্য আপনাকে সারা জীবন ক্যালসিয়াম এবং ভিটামিন ডি গ্রহণের পরামর্শ দেওয়া হবে। আপনার চিকিৎসক আপনাকে প্রতি ছয় মাসে আপনার কোলেস্টেরলের মাত্রা পর্যবেক্ষণ করতে বলবেন এবং তার পরামর্শ অনুযায়ী একটি পাপ স্মিয়ার পরীক্ষা এবং স্তন ম্যামোগ্রাফিও করতে হবে।

অকাল মেনোপজ কোনো সুখকর বিষয় নয়। শরীরে এমন লক্ষণ দেখা দিলে দ্রুত স্ত্রীরোগ বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন।

সূত্র : হেলথ শটস।

মন্তব্য



সাতদিনের সেরা