kalerkantho

সোমবার । ১১ মাঘ ১৪২৭। ২৫ জানুয়ারি ২০২১। ১১ জমাদিউস সানি ১৪৪২

পুনর্গঠিত হলো সরকারি ই-সার্ভিস কমিটি

অনলাইন ডেস্ক   

৭ জানুয়ারি, ২০২১ ১৪:০৩ | পড়া যাবে ২ মিনিটে



পুনর্গঠিত হলো সরকারি ই-সার্ভিস কমিটি

ই-সার্ভিস মনিটরিং কমিটি পুনর্গঠন করেছে সরকার। সব মন্ত্রণালয় বা বিভাগের উদ্ভাবন, সেবা সহজীকরণ এবং ডিজিটাইজেশন সংক্রান্ত কার্যক্রমের সমন্বয় সাধন ও পরিবীক্ষণের লক্ষ্যে এ সিদ্ধান্ত নেওয়া হয়। 

মন্ত্রিপরিষদ বিভাগের সচিবকে (সমন্বয় ও সংস্কার) আহ্বায়ক করে এই কমিটি পুনর্গঠন করে সম্প্রতি আদেশ জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (সংষ্কার অনুবিভাগ); সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের চিফ ইনোভেশন অফিসার; জনপ্রশাসন মন্ত্রণালয়, অর্থ বিভাগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগের একজন করে প্রতিনিধি (যুগ্মসচিবের নিচে নয়) কমিটিতে সদস্য থাকবেন। 

এছাড়া এসপায়ার টু ইনোভেশন (এটুআই) প্রকল্প পরিচালক, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের প্রতিনিধি (পরিচালকের নিচে নয়), বিটিসিএলের প্রতিনিধি (উপব্যবস্থাপকের নিচে নয়), বিটিআরসির প্রতিনিধি (পরিচালক) সদস্য করা হয়েছে। এতে সদস্য সচিব হিসেবে কাজ করবেন মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্মসচিব (ই-গভর্নেন্স)।

কমিটির কার্যপরিধি
মন্ত্রণালয়/বিভাগ, অধিদপ্তর ও সংস্থাসমূহের তথ্য বাতায়ন হালনাগাদকরণ বিষয়ক অগ্রগতি পরিবীক্ষণ; সরকারি ই-মেইল, ভিডিও কনফারেন্সিং, ই-নথির ব্যবহার মূল্যায়ন ও পরিবীক্ষণ; মন্ত্রণালয়/বিভাগ, অধিদপ্তর ও সংস্থাসমূহের গৃহীত উদ্ভাবন কার্যক্রম বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনা ও পরিবীক্ষণ; মন্ত্রণালয়/বিভাগ, অধিদপ্তর ও সংস্থাসমূহের সেবা সহজীকরণ বিষয়ক কার্যক্রম বাস্তবায়নে সমন্বয় সাধন করবে।

সরকারি ও স্বায়ত্ত্বশাসিত দপ্তরসমূহে ই-সার্ভিসের সম্প্রসারণ বিষয়ে সমন্বয় সাধন; মন্ত্রণালয়/বিভাগ, অধিদপ্তর ও সংস্থাসমূহের সেবা প্রদানকারীগণের তথ্য-প্রযুক্তি বিষয় প্রশিক্ষণের কার্যক্রমের সমন্বয় সাধন; প্রতিবছর সেবা সহজীকরণ, অনুসরণীয় দৃষ্টান্ত ও উদ্ভাবন সংক্রান্ত তথ্যসমূহ ওয়েবসাইটে হালনাহগাদকরণ কাজ করবে এই কমিটি।

প্রতিমাসে অন্তত একবার কমিটি সভায় মিলিত হয়ে এসব বিষয়ে অগ্রগতি পর্যালোচনা ও পরিবীক্ষণ করবে এবং প্রয়োজনে যেকোনো সমস্য কো-অপ্ট এবং যেকোনো সদস্যকে আমন্ত্রণ জানাতে পারবে বলে উল্লেখ করা হয়েছে আদেশে। 

মন্তব্য



সাতদিনের সেরা