kalerkantho

অস্ট্রেলিয়ায় নিষিদ্ধ চার ভিডিও গেম

কালের কণ্ঠ অনলাইন   

২১ আগস্ট, ২০১৯ ১৫:৫২ | পড়া যাবে ২ মিনিটে



অস্ট্রেলিয়ায় নিষিদ্ধ চার ভিডিও গেম

অস্ট্রেলিয়ায় গত তিন মাসে কমপক্ষে চারটি ভিডিও গেম নিষিদ্ধ করা হয়েছে। অস্ট্রেলিয়ান শ্রেণিবদ্ধকরণ বোর্ড (এসিবি) আটারো বছর বা তার চেয়ে বেশি বয়সী অথবা প্রাপ্তবয়স্ক নয় এমন নাগরিকদের জন্য এ ভিডিও গেমগুলো নিষিদ্ধ করে।

দেশটির স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, ভিডিও গেমের শ্রেণিবদ্ধকরণ নিয়ে অস্ট্রেলিয়ায় দীর্ঘদিন ধরেই একটি সমস্যা ছিলো। ২০১৩ সাল পর্যন্ত ‘কেবলমাত্র বয়স্ক’ বা সমমানের ‘এও’ রেটিং ছিলো না। তখন পর্যন্ত কিছু কিছু ভিডিও দেশটির নাগরিকদের জন্য নিষিদ্ধ করা হয়েছিলো। কিন্তু ভিডিও গেমস নয়। পরে ‘প্রাপ্তবয়স্কদের জন্য সীমাবদ্ধ’ শ্রেণিবদ্ধকরণে ভিডিও গেমসকে অন্যভাবে দেখা হতো। মানুষের মনে বিরূপ প্রভাব ফেলতে পারে বলে মনে করা হয়। ‘প্রাপ্তবয়স্কদের জন্য সীমাবদ্ধ’ শ্রেণিবদ্ধকরণটি চালু করা পরই অস্ট্রেলিয়া বেশ কয়েকটি ভিডিও গেম নিষিদ্ধ করা হয়। 

দেশটিতে এই সপ্তাহটি বিশেষত অদ্ভুত ছিলো। এই মাসের শুরুতে ডেজেড নামের একটি ভিডিও গেম নিষিদ্ধ করা হয়। পরে গেমটির মালিক পক্ষ দেশটির শ্রেণিবদ্ধকরণ নিয়মে চালু করতে চাইলেও করা সম্ভব হয়নি। এদিকে স্থানীয় সময় মঙ্গলবার আরো তিনটি ভিডিও গেম নিষিদ্ধ করা হয়। উই হ্যাপি ফিউ, হটলাইন মিয়ামি এবং বনাইরি নামের তিনটি গেম নিষিদ্ধ করা হয়।

অস্ট্রেলিয়ান শ্রেণিবদ্ধকরণ বোর্ডে (এসিবি) পরিচালক মার্গারেট অ্যান্ডারসন জনান, গেমগুলো মাদক বা ড্রাগ ব্যবহার করে বাস্তবে নাগরিকদের মাদক গ্রহণের দিকে উত্সাহ দেয়। এছাড়াও কিছু কিছু ভিডিও গেম মানুষের মনে বিরূপ প্রভাব ফেলে। এর কারণে মানুষ নান রকমের ঝুঁকিপূর্ণ কাজ করতে পারে। তাই এই ভিডিও গেমগুলো নিষিদ্ধ করা হয়।  

মন্তব্য



সাতদিনের সেরা