kalerkantho

সোমবার । ১৫ আগস্ট ২০২২ । ৩১ শ্রাবণ ১৪২৯ । ১৬ মহররম ১৪৪৪

ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক পেলেন ফেরদৌসী রহমান ও সৈয়দ আব্দুল হাদী

ঢাবি সংবাদদাতা   

২৭ জুলাই, ২০২২ ১৮:৩৪ | পড়া যাবে ৩ মিনিটে



ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক পেলেন ফেরদৌসী রহমান ও সৈয়দ আব্দুল হাদী

উপমহাদেশের বিখ্যাত নজরুল শিল্পী ফিরোজা বেগমের স্মরণে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রবর্তিত 'ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক' পেলেন বিশিষ্ট সংগীত শিল্পী ফেরদৌসী রহমান ও সৈয়দ আব্দুল হাদী।

আজ বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে আয়োজিত 'ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ও পুরস্কার প্রদান অনুষ্ঠান ২০২২' এ এদুজন সংগীত শিল্পীকে পুরস্কার প্রদান করা হয়৷

২০১৬ সাল থেকে এসিআই ফাউন্ডেশনের আর্থিক পৃষ্ঠপোষকতায় ঢাবিতে প্রবর্তিত ফিরোজা বেগম মেমোরিয়াল ট্রাস্ট ফান্ড গঠন করা হয়৷ ট্রাস্ট ফান্ড থেকে প্রতিবছর দেশবরেণ্য একজন শিল্পীকে ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের সর্বোচ্চ সিজিপিএ অর্জনকারী একজন শিক্ষার্থীকে ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ও পুরস্কার প্রদান করে আসছে৷ সংগীতে অসামান্য অবদানের জন্য ২০১৬ সালে সাবিনা ইয়াসমিন, ২০১৭ সালে রেজওয়ানা চৌধুরী বন্যা, ২০১৮ সালে রুনা লায়লা, ২০১৯ সালে ফরিদা পারভীনকে ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ও পুরস্কারে ভূষিত করা হয়।

করোনা মহামারির কারণে গত দুবছর এই পুরস্কার প্রদানের অনুষ্ঠান আয়োজন করতে না পারায় এ বছর একই সাথে ২০২০ সালের জন্য সংগীত শিল্পী ফেরদৌসী রহমান ও ২০২১ সালের জন্য সৈয়দ আব্দুল হাদীকে এই পুরস্কারের জন্য মনোনিত করা হয়।

আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের কাছ থেকে পুরস্কারপ্রাপ্ত শিল্পীরা এই স্বর্ণপদক ও পুরস্কার গ্রহণ করেন।

বিজ্ঞাপন

এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগে ২০২০ ও ২০২১ সালে বি এ (সম্মান) পরীক্ষায় সর্বোচ্চ সিজিপিএ অর্জনের জন্য ফারাহ দিবা খান লাবণ্য ও জুবিন বিশ্বাসকে পুরস্কার প্রদান করা হয়।

অনুষ্ঠানে পুরস্কার প্রাপ্ত শিল্পী ফেরদৌসী রহমান ফিরোজা বেগমের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, ফিরোজা আপার মধ্যে মেধা আর পরিশ্রমের যে মিশ্রণ ছিল তা আমরা অনেকে জানি না। ফিরোজা আপা আসল সাধিকা ছিলেন। সংগীতের প্রতি শুদ্ধ ভালোবাসা না হলে এমন সাধনা কেও করতে পারে না৷ এরকম সাধনা করে উনি গান গেয়েছেন বলে ওনার প্রতিটি গান মানুষের হৃদয়ে সবসময় গেঁথে থাকবে।

সৈয়দ আব্দুল হাদী বলেন, জীবনের এই পর্যায়ে আসলে আনন্দের মুহূর্তগুলো খুব সংকুচিত, দুর্লভ হয়ে আসে। এমন কিছু কিছু মুহূর্তের মধ্যে আজকের এই মুহূর্তটি অনেক আনন্দের বার্তা নিয়ে আসে। স্বর্ণপদক পেয়েছি এটা অবশ্যই আনন্দের। তবে সবচেয়ে বড় কথা হচ্ছে এই পদকটি গ্রহণের মধ্য দিয়ে ফিরোজা বেগমের মতো একজন শিল্পীর প্রতি শ্রদ্ধা জানাতে পারছি৷

প্রধান অতিথির বক্তব্যে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ফিরোজা বেগমের প্রতি গভীর শ্রদ্ধা ও পুরস্কারপ্রাপ্ত শিল্পীদের অভিনন্দন জানান। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির, এসিআই ফাউন্ডেশনের চেয়ারম্যান ও ফিরোজা বেগম ট্রাস্ট ফান্ডের দাতা এম আনিস উদ্দৌলাসহ বিভিন্ন সংগীত শিল্পীগণ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শিক্ষকবৃন্দ।



সাতদিনের সেরা