kalerkantho

শনিবার । ১৩ অগ্রহায়ণ ১৪২৭। ২৮ নভেম্বর ২০২০। ১২ রবিউস সানি ১৪৪২

৭৩তম কান উৎসবের, সিনেফঁদাসোতে সেরা ভারতীয় তরুণীর ছবি

অনলাইন ডেস্ক   

৩০ অক্টোবর, ২০২০ ১৬:০৮ | পড়া যাবে ৩ মিনিটে



৭৩তম কান উৎসবের, সিনেফঁদাসোতে সেরা ভারতীয় তরুণীর ছবি

৭৩তম কান চলচ্চিত্র উৎসবে শিক্ষার্থী নির্মাতাদের বিভাগ সিনেফঁদাসোতে সেরা হলো ভারতীয় তরুণী আশমিতা গুহ নিওগি পরিচালিত ‘ক্যাট ডগ’। তিনি পুনের ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট অব ইন্ডিয়ার ছাত্রী। ফলে তার প্রথম ছবি আগামীতে কান উৎসবে স্থান করে নেবে বিনা প্রতিদ্বন্দ্বিতায়। একইসঙ্গে পুরস্কার হিসেবে তিনি পেয়েছেন ১৫ হাজার ইউরো।

ফ্রান্সে কানের পালে দে ফেস্তিভাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে বৃহস্পতিবার (২৩ মে) ‘টোয়েন্টি টোয়েন্টি স্পেশাল কান’-এর অংশ হিসেবে সিনেফঁদাসো বিভাগের বিজয়ী তালিকা ঘোষণা করা হয়। এ সময় মঞ্চে ছিলেন স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও সিনেফঁদাসো বিভাগের বিচারকরা। তারা হলেন ফরাসি অভিনেতা দেমিয়া বোনার্দ, অভিনেত্রী সেলিন সেলেট ও ক্লেয়ার বার্গার, প্রযোজক শার্ল জিলিবার্ত, আলজেরিয়ান-ফরাসি নির্মাতা রশিদ বুশারেব, জর্জিয়ান নির্মাতা দেয়া কুলুমবেগাশভিলি।

‘ক্যাট ডগ’ ছবির ব্যাপ্তি ২১ মিনিট। এর গল্প একজোড়া ভাইবোনকে ঘিরে। মায়ের চোখ থেকে লুকানো নিজেদের একটি কল্পিত জগতে বাস করে তারা। মা সেই জগতের একঝলক দেখে ফেলায় তা চূর্ণবিচূর্ণ হয়ে যাওয়ার হুমকির মুখে পড়ে। ভাইবোনকে তার কথা মেনে সেই ভুবন থেকে বেরিয়ে আসতে হবে নয়তো তার সামনে বাধা হয়ে দাঁড়াতে হবে।

সিনেফঁদাসোর এবারের আয়োজনে দ্বিতীয় হয়েছে পোলিশ তরুণী ইয়েলাইজাভেতা পিসমাকের ‘মাই ফ্যাট আর্স অ্যান্ড আই’। তিনি পোল্যান্ডের দ্য পোলিশ ন্যাশনাল ফিল্ম স্কুল ইন লজের ছাত্রী। পুরস্কার হিসেবে তার হাতে এসেছে ১১ হাজার ২৫০ ইউরো। অ্যানিমেটেড কমেডি ধাঁচের ছবিটির ব্যাপ্তি ১০ মিনিট। এর গল্প একটি মেয়ের ডায়েট করাকে কেন্দ্র করে।

যৌথভাবে তৃতীয় হয়েছে রোমানিয়ার উনেআতেচে ইলে কারাজিয়ালের শিক্ষার্থী লুসিয়া সিকোসের ‘কনট্রেইনডিকেশন্স’ ও জার্মানি ফিল্ম অ্যান্ড টেলিভিশন অ্যাকাডেমি বার্লিনের ছাত্রী এলসা রোসেনগ্রেন পরিচালিত ‘আই ওয়ান্ট টু রিটার্ন রিটার্ন রিটার্ন’। পুরস্কার হিসেবে তারা ভাগাভাগি করেছেন সাড়ে সাত হাজার ইউরো। কান উৎসবে ১৯৯৮ সালে চালু করা হয় সিনেফঁদাসো বিভাগ। এবার বসেছিল এর ২৩তম আসর। এ বিভাগে এবার জমা পড়েছিল বিশ্বের বিভিন্ন প্রান্তের ৪৪৪টি ফিল্ম স্কুলের ১ হাজার ৯৫২টি ছবি। সেগুলো থেকে সেরা ১৭টি ছবি নির্বাচিত হয়।

আয়োজকরা জানিয়েছেন, ফ্রান্সের রাজধানী প্যারিসের সিনেমা দ্যু পানতিওনে আগামী ৩১ মে সন্ধ্যায় আবারও দেখানো হবে সিনেফঁদাসোর প্রথম পুরস্কার বিজয়ী ছবি।

শুধু অফিসিয়াল সিলেকশন ঘোষণার মধ্যেই সীমিত থাকলেও কান উৎসবের প্রাণকেন্দ্র পালে দে ফেস্তিভাল ভবনে গত ২৭ অক্টোবর থেকে শুরু হয় ‘টোয়েন্টি টোয়েন্টি স্পেশাল কান’। কান সিটি কাউন্সিলের সঙ্গে যৌথভাবে এই বিশেষ আয়োজন করে উৎসব কর্তৃপক্ষ। বৃহস্পতিবার এর পর্দা নেমেছে।

মন্তব্য



সাতদিনের সেরা