kalerkantho

শনিবার । ১০ আশ্বিন ১৪২৮। ২৫ সেপ্টেম্বর ২০২১। ১৭ সফর ১৪৪৩

গ্রন্থীর ফেসবুক আলাপচারিতায় এবার মোরশেদুল ইসলাম

কালের কণ্ঠ অনলাইন   

১৪ জুলাই, ২০২০ ১৪:৪১ | পড়া যাবে ২ মিনিটে



গ্রন্থীর ফেসবুক আলাপচারিতায় এবার মোরশেদুল ইসলাম

বিশ্বব্যাপী বিভিন্ন ভাষা-সংস্কৃতির প্রখ্যাত কবি, দার্শনিক, সাহিত্যতাত্ত্বিক, চলচ্চিত্রকার ও সমাজতাত্ত্বিকদের সঙ্গে গ্রন্থীর ফেসবুক লাইভ কথোপকথনের অংশ হিসেবে এবার যোগ দিচ্ছেন বাংলাদেশের প্রখ্যাত চলচ্চিত্রকার, মুক্তিযুদ্ধ-পরবর্তী চলচ্চিত্র আন্দোলনের অন্যতম পুরোধা মোরশেদুল ইসলাম। 

গ্রন্থী পেজ থেকে এই আলাপচারিতা সরাসরি সম্প্রচারিত হবে বুধবার (১৫ জুলাই) বিকেল সাড়ে ৫টায় (ইউকে সময়, বাংলাদেশ সময় রাত সাড়ে ১০টা)।

কবি টি এম আহমেদ কায়সারের সঞ্চালনায় অনুষ্ঠিত এ বিশেষ আলাপচারিতা এবং গ্রন্থীর অভিনব উদ্যোগ  ‘হান্ড্রেড পোয়েটস অ্যারাউন্ড দ্য ওয়ার্ল্ড’ ইতিমধ্যেই বিশ্বব্যাপী বিপুলসংখ্যক  শিল্পবোদ্ধা দর্শকের মনোযোগ আকর্ষণ করেছে।

যুক্তরাজ্যে দক্ষিণ এশীয় সাহিত্য, দর্শন ও সমাজতত্ত্বের প্ল্যাটফর্ম  গ্রন্থীর এই বিশেষ উদ্যোগের সার্বিক সহযোগিতায় রয়েছে ব্রিটেনে ভারতীয় মার্গসংগীতের শীর্ষ সংগঠন সৌধ এবং বাংলা লোকসংগীতের অন্যতম প্রধান সংগঠন রাধারমণ সোসাইটি।

গ্রন্থী সম্পাদক কবি শামীম শাহান জানান, গ্রন্থীর আলাপচারিতা সিরিজে বিশ্বসিনেমার অন্যতম প্রধান পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত, প্রখ্যাত সাংবাদিক শৈলেশ রাম, বিশিষ্ট সাহিত্যতাত্ত্বিক ও বুদ্ধিজীবী তপোধীর ভট্টাচার্য, চলচ্চিত্রকার তানভীর মোকাম্মেলের পর এবার বাংলাদেশের চলচ্চিত্র আন্দোলন, মুক্তিযুদ্ধ-পরবর্তী বাংলা সিনেমার গতি-প্রকৃতি এবং তাঁর নিজের সিনেমা দর্শন নিয়ে কথা বলবেন বাংলাদেশের অন্যতম প্রধান চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম।

কভিড সংক্রমণের এই ক্রান্তিলগ্নে গ্রন্থীর এই অভিনব উদ্যোগে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আশাতীত সাড়া পেয়েছেন আয়োজকরা। এই উদ্যোগের অংশ হিসেবে বিশ্বখ্যাত কবি, দার্শনিক, চলচ্চিত্রকার ও লেখকদের ধারাবাহিকভাবে উপস্থাপন করা হবে।



সাতদিনের সেরা