kalerkantho

মঙ্গলবার । ৪ অক্টোবর ২০২২ । ১৯ আশ্বিন ১৪২৯ ।  ৭ রবিউল আউয়াল ১৪৪৪

মারা গেছেন প্রযোজক ইফতেখারুল আলম

কালের কণ্ঠ অনলাইন   

৬ জানুয়ারি, ২০১৯ ১৩:৩১ | পড়া যাবে ২ মিনিটে



মারা গেছেন প্রযোজক ইফতেখারুল আলম

মারা গেছেন প্রযোজক ইফতেখারুল আলম (ইন্নানিল্লাহে......রাজেউন)। শনিবার (৫ জানুয়ারি) দিবাগত রাতে ঢাকার ইউনাইটেড হাসপাতালে তিনি শেষনিঃশ্বাস ত্যাগ করেন। দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত বিভিন্ন সমস্যায় ভুগছিলেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯১ বছর।

বিজ্ঞাপন

তাঁর হাত ধরেই ১৯৬৪ সালে তৎকালীন পাকিস্তানে প্রথম রঙিন ছবি ‘সঙ্গম’ নির্মিত হয়। জহির রায়হান ছবিটি পরিচালনা করেছিলেন। ষাট দশক থেকেই নামি দামি পরিচালক ও তারকা শিল্পীরা তার প্রযোজনায় কাজ করে পেয়েছেন নাম-যশ-খ্যাতি।   ইফতেখারুল আলম অভিনেতা আহমেদ শরীফের ফুফা।

কিংবদন্তি প্রযোজক ইফতেখারুল আলম সিনেমার মানুষদের কাছে কিসলু নামে পরিচিত।   ব্যক্তিজীবনে তিনি আহমেদ শরীফের ফুফু বেগম খোরশেদা আলমকে বিয়ে করেন। বেশ কয়েক বছর আগে স্ত্রীকে হারিয়েছিলেন এই প্রযোজক।

আহমেদ শরীফ জানান, আজ রবিবার (৬ জানুয়ারি) বাদ জোহর গুলশান২-এ অবস্থিত আজাদ মসজিদে মরহুমের জানাজা অনুষ্ঠিত হবে। এরপর বনানী কবরস্থানে তাকে সমাহিত করা হবে।

১৯৬৪ সালে তৎকালীন পাকিস্তানে প্রথম রঙিন ছবি ‘সঙ্গম’ প্রযোজনা করেন ইফতেখারুল আলম কিসলু। এরপর ১৯৬৬ সালে রাজ্জাক-সুচন্দা জুটির প্রথম ছবি ‘বেহুলা’ও নির্মিত হয় তাঁর প্রযোজনায়। স্বাধীনতার পর প্রথম মুক্তিযুদ্ধভিত্তিক ছবি ‘ওরা ১১ জন’ও নির্মিত হয় তাঁর প্রযোজনায়। এছাড়া তিনি ‘আনোয়ারা’, ‘আলিবাবা’, ‘দুই পয়সার আলতা’ ও ‘সংসার’র মতো অসংখ্য ছবি প্রযোজনা করেছেন। এই বর্ষীয়াণ প্রযোজকের মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে চলচ্চিত্রাঙ্গনে।



সাতদিনের সেরা