kalerkantho

মঙ্গলবার । ১৭ চৈত্র ১৪২৬। ৩১ মার্চ ২০২০। ৫ শাবান ১৪৪১

চামড়া শিল্পনগরীর পরিবেশ নিয়ে উদ্বেগ প্রকাশ গোলটেবিল বৈঠকে

নিজস্ব প্রতিবেদক   

২১ ডিসেম্বর, ২০১৭ ০৪:১০ | পড়া যাবে ২ মিনিটে



চামড়া শিল্পনগরীর পরিবেশ নিয়ে উদ্বেগ প্রকাশ গোলটেবিল বৈঠকে

সাভার চামড়া শিল্পনগরীতে কর্মরত শ্রমিকেরা মারাত্মক স্বাস্থ্যঝুঁকির মধ্য দিয়ে কাজ করছেন। তাদের বাসস্থান, শিক্ষা, চিকিত্সা সেবার বিষয় অবহেলিত রয়ে গেছে। আর এ ট্যানারির বর্জ্য ধলেশ্বরী নদীতে মিশে পরিবেশের ক্ষতি করছে।

গতকাল বুধবার ঢাকায় এক গোলটেবিল আলোচনায় এসব বিষয় উঠে এসেছে।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও বুড়িগঙ্গা রিভারকিপার গতকাল জাতীয় প্রেসক্লাবে যৌথভাবে আয়োজন করেছিল এক গোলটেবিল আলোচনায়। এতে প্রধান অতিথি ছিলেন নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খান। বাপা’র সহসভাপতি সৈয়দ আবুল মকসুদের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশনের চেয়ারম্যান শাহীন আহমেদ, বাংলাদেশ ট্যানারী ওয়ার্কাস ইউনিয়নের সাধারণ সম্পাদক আব্দুল মালেক, ট্যানারী শিল্প নগরীর সাবেক প্রকল্প পরিচালক প্রকৌশলী আব্দুল কাইয়ুম, সুপ্রিম কোর্টের এডভোকেট মনজিল মোরসেদ, বাপা’র সাধারণ সম্পাদক আব্দুল মতিন প্রমূখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন বুড়িগঙ্গা রিভারকিপার ও বাপা’র যুগ্মসম্পাদক শরীফ জামিল।

‘ট্যানারীর দূষণ থেকে বুড়িগঙ্গা ও ধলেশ্বরী রক্ষায় করণীয়’ শীর্ষক এ গোলটেবিল আলোচনায় সাভারে স্থানান্তরিত ট্যানারি কারখানার পরিবেশ নিয়ে অসন্তোষ প্রকাশ করেন অধিকাংশ। নির্ধারিত সময়ে কেন্দ্রীয় বর্জ্য শোধানাগার (সিইটিপি) করতে না পারায় চীনা ঠিকাদারের কঠোর সমালোচনা করেন তারা।  সিইটিপি কার্যকর না হওয়ায় ট্যানারির বর্জ্য গিয়ে পাশের ধলেশ্বরী নদীতে পড়ছে বলে তারা জানান।

মন্তব্য



সাতদিনের সেরা