kalerkantho

বৃহস্পতিবার । ৩০ জানুয়ারি ২০২০। ১৬ মাঘ ১৪২৬। ৪ জমাদিউস সানি ১৪৪১     

নারী দিবসে টুনস ম্যাগের আন্তর্জাতিক কার্টুন প্রতিযোগিতা

কালের কণ্ঠ অনলাইন   

৮ জানুয়ারি, ২০১৬ ১২:৪১ | পড়া যাবে ২ মিনিটে



নারী দিবসে টুনস ম্যাগের আন্তর্জাতিক কার্টুন প্রতিযোগিতা

কার্টুনিস্ট আরিফুর রহমান, নরওয়ে প্রবাসী বাংলাদেশী কার্টুনিস্ট, প্রতিষ্ঠাতা এবং প্রকাশক অনলাইন কার্টুন ম্যাগাজিন টুনস ম্যাগ (যা ইংরেজি, বাংলা, আরবি, স্প্যানিশ এবং হিন্দি ভাষা সহ মোট পাঁচটি ভাষায় প্রকাশিত হয়) সারা পৃথিবী থেকে ২০০০ এর ও বেশি কার্টুনিস্ট ২০০৯ সাল থেকে টুনস ম্যাগে কার্টুন প্রকাশ করেছেন। টুনস ম্যাগ একটি আন্তর্জাতিক কার্টুন ম্যাগাজিন, এর সম্পাদনা পর্ষদে রয়েছেন বিভিন্ন দেশের কার্টুনিস্ট বৃন্দ। উল্লেখ্য চলতি বছর টুনস ম্যাগ  ডয়চে ভেলের দ্য ববস বেস্ট অফ অনলাইন অ্যাক্টিভিজম অ‍্যাওয়ার্ড-২০১৫ 'পিপলস চয়েচ ফর বেঙ্গলি বিভাগে বিজয়ী হয়।

আগামী ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আরিফুর রহমান টুনস ম্যাগের পক্ষ থেকে একটি আন্তর্জাতিক কার্টুন প্রতিযোগিতা  এবং প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। প্রতিযোগিতার বিষয় নারী অধিকার। প্রতিযোগিতায় মনোনীত কার্টুন সমূহের মধ্য থেকে আন্তর্জাতিক বিচারক মণ্ডলি সর্ব মোট ১০ জন কার্টুনিস্ট কে পুরস্কার প্রদান করবেন। প্রতিযোগিতার বিষয় নারী অধিকার, উক্ত প্রতিযোগিতা সবার জন্য উন্মুক্ত যে কেউ অংশগ্রহন করতে পারবে। উক্ত প্রতিযোগিতায় এবং প্রদর্শনীতে অংশগ্রহন করার জন্য  আমি সকল বাংলাদেশী কার্টুনিস্ট দের আমন্ত্রণ জানাচ্ছি। কার্টুন জমা দেয়ার শেষ তারিখ ২০ ফেব্রুয়ারি। ইতোমধ্যে ৪৭  টি দেশ থেকে ১১২ জন কার্টুনিস্ট প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছে।

পুরস্কার বিজয়ী  এবং নির্বাচিত কার্টুন সমূহ দিয়ে ৮ মার্চ ২০১৬ নারী দিবস উপলক্ষ্যে একই সাথে নরওয়েতে নরওয়েজিয়ান কার্টুনিস্ট গ্যালারিতে এবং ভারত-এর ব্যাঙ্গালোরে ইন্ডিয়ান  ইনস্টিটিউট  অফ কার্টুনিস্ট  এর গ্যালারিতে প্রদর্শনীর আয়োজন করা হবে। প্রতিযোগিতায় বিচারক মন্ডলী হিসাবে রয়েছেন ৮ দেশের ৮ জন বিখ্যাত কার্টুনিস্ট।

মন্তব্য



সাতদিনের সেরা