kalerkantho

মঙ্গলবার। ৯ আগস্ট ২০২২ । ২৫ শ্রাবণ ১৪২৯ । ১০ মহররম ১৪৪৪

নিরাপত্তার স্বার্থে

বান্দরবানের মারাইংতং পাহাড়ে পর্যটকদের রাত্রীযাপন নিষিদ্ধ

নিজস্ব প্রতিবেদক, বান্দরবান   

৩০ জুন, ২০২২ ১৫:১৭ | পড়া যাবে ২ মিনিটে



বান্দরবানের মারাইংতং পাহাড়ে পর্যটকদের রাত্রীযাপন নিষিদ্ধ

বান্দরবানের আলীকদমে ঐতিহ্যবাহী মারাইংতং বৌদ্ধ ধর্ম জাদীতে সন্ধ্যার পর পর্যটক অবস্থান নিষিদ্ধ করা হয়েছে। আজ বৃহস্পতিবার ৩০ জুন থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর করা হচ্ছে। এর ফলে এই স্পটে ট্র্যাক করতে যাওয়া অনেক পর্যটককে বৃহস্পতিবার দুপুরের মধ্যেই ফিরে আসতে হয়েছে।  

উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির সিদ্ধান্তের আলোকে জাদী ব্যবস্থাপনা কমিটি বিকেল ৫টার পর পর্যটক অবস্থান নিষিদ্ধ করে সাইনবোর্ড ঝুলিয়ে দিয়েছে।

বিজ্ঞাপন

জাদী ব্যবস্থাপনা কমিটির সদস্য অং শৈ থোয়াই মারমা এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, উপজেলা প্রশাসনের অনুরোধে ও পর্যটকদের নিরাপত্তার স্বার্থেই এ ব্যবস্থা নিতে হয়েছে।   

আলীকদম উপজেলা সদর থেকে প্রায় ১৫ কিলোমিটার দূরে ১৬৪০ ফুট উচ্চতার মারাইংতং পাহাড়চূড়ায় বিশাল সমতল ভূমিতে বৌদ্ধ জাদী স্থাপিত।

এক দশক আগে এই পাহাড়চূড়ায় একটি বৌদ্ধ ধর্ম জাদী (প্রার্থনা ঘর) স্থাপন করার পর থেকে এই পাহাড়চূড়াটি পর্যটকদের কাছে আকর্ষণীয় হয়ে ওঠে।  

পাহাড়ের পাদদেশ থেকে প্রায় সাড়ে তিন ঘণ্টা ট্র্যাক করে চূড়ায় ওঠার পরপরই সাজেকের মতো মেঘের রাজ্যে পৌঁছার আনন্দ পাওয়ার কারণে তরুণ ট্র্যাকারদের কাছে মারাইংতং জাদী দিন দিন জনপ্রিয় হয়ে ওঠে।   

জাদী চত্বরে পাহাড়চূড়ায় তাঁবু খাটিয়ে নিখরচায় কমপক্ষে ৫০ জনের অবকাশ যাপনের সুযোগ থাকায় পর্যটক অপারেটররাও মারাইংতং জাদীকে বেছে নিয়েছিলেন। বিকেল ৫টার পর থেকে অবস্থান নিষিদ্ধ হওয়ায় তাদের মধ্যে হতাশা জেগেছে।



সাতদিনের সেরা