kalerkantho

শুক্রবার । ৪ আষাঢ় ১৪২৮। ১৮ জুন ২০২১। ৬ জিলকদ ১৪৪২

উলিপুরে ভিজিএফের টাকা আত্মসাত, ইউপি চেয়ারম্যান আটক

উলিপুর (কু‌ড়িগ্রাম) প্রতি‌নি‌ধি   

১৩ মে, ২০২১ ২২:৩৩ | পড়া যাবে ২ মিনিটে



উলিপুরে ভিজিএফের টাকা আত্মসাত, ইউপি চেয়ারম্যান আটক

কুড়িগ্রামের উলিপুরে ভালনারেবল গ্রুপ ফিডিংয়ের (ভিজিএফ) ১৩ লাখ ৬২ হাজার টাকা আত্মসাতের অভিযোগে গুনাইগাছ ইউপি চেয়ারম‌্যান আবুল কালাম আজাদ খোকাকে আটক করেছে প্রশাসন। বৃহস্পতিবার (১৩ মে) বিকেলে ইউনিয়ন পরিষদ কার্যালয় থেকে তাকে আটক করা হয়। এ রি‌পোর্ট লেখা (রাত সা‌ড়ে ১০টা) পর্যন্ত মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

সূত্র জানায়, ঈদুল ফিতর উপলক্ষে গুনাইগাছ ইউনিয়নে ৬ হাজার ১৭৮ হতদরিদ্র পরিবারের মাঝে ৪৫০ টাকা করে মোট ২৭ লাখ ৮০ হাজার ১০০ টাকা বরাদ্দ দেওয়া হয়। বৃহস্পতিবার সকাল থেকে দুপুর পর্যন্ত অর্ধেক টাকা বিতরণ করেন চেয়ারম‌্যান। নিয়ম অনুযায়ী ভিজিএফের সব টাকা ঈদের আগেই হতদরিদ্রদের মাঝে বিতরণ করার কথা। কিন্তু চেয়ারম‌্যান তা না ক‌রে বা‌কি সু‌বিধাভো‌গী‌দের ঈদের প‌রে আস‌তে ব‌লেন। এ ঘটনার প্রতিবাদে বঞ্চিতরা ইউপি কার্যালয়ের সামনে বিক্ষোভ ও প্রতিবাদ করতে থাকেন। খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা পরিষদ চেয়ারম্যান ও ওসি ঘটনাস্থলে উপস্থিত হন। এ বিষ‌য়ে কর্মকর্তাগণ বি‌ভিন্ন কাগজপত্র তদন্ত ক‌রে গড়‌মিল দেখ‌তে পান। এসময় ইউপি চেয়ারম‌্যান আবুল কালাম আজা‌দের কা‌ছে জান‌তে চাইলে তি‌নি কোনো সদুত্তর দি‌তে পা‌রেন‌নি। প‌রে তা‌কে আটক ক‌রে থানায় নি‌য়ে আসা হয়।

সূত্রটি আরো জানায়, ৬ হাজার ১৭৮ পরিবারের মধ্যে ৩ হাজার ১৫০ পরিবারকে টাকা বিতরণ ক‌রে বাকি ৩ হাজার ২৮ পরিবারের টাকা চেয়ারম্যানের ব্যক্তিগত ব্যাংক হিসাব নম্বরে জমা রেখেছেন যা আত্মসাতের সামিল। এ ব‌্যাপা‌রে উপজেলা একাডেমিক সুপারভাইজার ও ইউনিয়ন ট্যাগ অফিসার বাদী হয়ে চেয়ারম্যানের বিরুদ্ধে বিশ্বাস ভঙ্গ করে সরকারি টাকা আত্মসাতের অভিযোগ এনে মামলা দায়েরের কথা রয়েছে। বিষয়টি প্রক্রিয়াধীন।

উলিপুর থানার ভারপ্রাপ্ত কর্মকার্তা (ওসি) ইমতিয়াজ কবির ঘটনার সত্যতা নি‌শ্চিত করে বলেন, সরকারি টাকা আত্মসাতের অভিযোগে আটক চেয়ারম্যানের বিরুদ্ধে মামলা দায়েরের প্রস্তুতি চলছে। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা নূর-এ-জান্নাত রুমি ব‌লেন, সরকারি টাকা বিতরণে অনিয়ম করায় গুনাইগাছ ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।



সাতদিনের সেরা