kalerkantho

রবিবার। ১ ভাদ্র ১৪২৭। ১৬ আগস্ট ২০২০। ২৫ জিলহজ ১৪৪১

তিনদিন পর যবিপ্রবিতে করোনা পরীক্ষা শুরু

৮০ পজিটিভ শনাক্ত

মোসাব্বির হোসাইন, যবিপ্রবি প্রতিনিধি   

৮ জুলাই, ২০২০ ১১:৪৬ | পড়া যাবে ২ মিনিটে



তিনদিন পর যবিপ্রবিতে করোনা পরীক্ষা শুরু

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে আজ বুধবার ঘোষিত করোনার পরীক্ষার ফলাফলে যশোরের ১২০ জনের নমুনা পরীক্ষা করে ৪৬ জনের, মাগুরার ৩৪ জনের নমুনা পরীক্ষা করে ৭ জনের, বাগেরহাটের ৩৮ জনের নমুনা পরীক্ষা করে ১১ জনের ও সাতক্ষীরার ৩৯ জনের নমুনা পরীক্ষা করে ১৬ জনের কভিড-১৯ পজিটিভ পাওয়া গেছে।

আজ বুধবার পরীক্ষণ দলের সদস্য, পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক ড. শিরীন নিগার এ তথ্য নিশ্চিত করেন। যবিপ্রবির ল্যাবে মোট ২৩১ জনের নমুনা পরীক্ষা করে ৮০ জনের করোনা পজিটিভ এবং ১৫১ জনের নেগেটিভ ফলাফল এসেছে।

পরীক্ষা সংক্রান্ত সকল তথ্য সংশ্লিষ্ট জেলার সিভিল সার্জন অফিসে প্রেরণ করা হয়েছে। বিস্তারিত তথ্য জানতে হলে উক্ত জেলারগুলোর সিভিল সার্জন অফিসের সাথে যোগাযোগ করার জন্য বলা হয়েছে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের শেখ মুজিব অ্যাকাডেমিক ভবনে বিদ্যুতের ধারণক্ষমতা বাড়ানোর লক্ষ্যে গত ২ জুলাই বৃহস্পতিবার থেকে জিনোম সেন্টারে করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা কার্যক্রম বন্ধ রাখা হয়।  গত একমাস যাবৎ জিনোম সেন্টারে একটানা করোনা পরীক্ষা চলমান থাকায় ল্যাব জীবাণুমুক্ত করার প্রয়োজন হয়। আর এ তিনদিনে জীবাণুমুক্তসহ সকল প্রয়োজনীয় কাজ সেরে ফেলা হয়েছে। 

পিসিআর মেশিনটির সরবরাহকারী ওভারসিজ মার্কেটিং কম্পানির এক্সপার্টরা এসে পিসিআর মেশিন পুনঃযাচাইয়ের কাজও করেছেন। তবে এ সময়ে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় বিভিন্ন জেলা থেকে ল্যাবটি দ্রুত চালু করার জন্য অনুরোধ করা হচ্ছিল। সেই তাগিদেই খুব দ্রুততম সময়ে আবার ল্যাবে পরীক্ষা চালুর উদ্যোগ নেওয়া হয়।

মন্তব্য



সাতদিনের সেরা