kalerkantho

বৃহস্পতিবার । ২২ শ্রাবণ ১৪২৭। ৬ আগস্ট  ২০২০। ১৫ জিলহজ ১৪৪১

করোনা কেড়ে নিয়েছে চাকরি, আম বেচে চলে সংসার

মাধবপুর (হবিগঞ্জ) প্রতিনিধি   

২ জুলাই, ২০২০ ১৯:৩০ | পড়া যাবে ২ মিনিটে



করোনা কেড়ে নিয়েছে চাকরি, আম বেচে চলে সংসার

হবিগঞ্জ মাধবপুরে একটি প্রাইভেট কম্পানিতে চাকরি করে দিন কাটতো লক্ষণ রায়ের। করোনা তাকে বানিয়েছে আম বিক্রেতা। তিনি বলেন, পরিবারের একমাত্র মাকে নিয়ে বেঁচে থাকার উপায় হিসেবে বেছে নিয়েছি এই পথ।

জানা যায়, লকডাউন ঘোষণার পর বন্ধ হয়ে যায় অনেক প্রাইভেট কম্পানি, ব্যবসা-প্রতিষ্ঠান। মাধবপুরে বাসস্টেশনসহ পৌর শহরের সকল ব্যবসা প্রতিষ্ঠানও বন্ধ হয়ে যায়। প্রায় দুই মাস এসব বন্ধ থাকায় কর্মহীন হয়ে পড়েন অনেকে। দীর্ঘ সময় এসব প্রতিষ্ঠান বন্ধ থাকায় চাকরি হারিয়ে দিশেহারা হয়ে পড়েন অনেক চাকরিজীবী। জীবিকার তাগিদে অনেকে বেছে নেন অন্য পেশা। তেমনি মাধবপুরে লক্ষণ রায়সহ অনেক ব্যক্তি তাদের চাকরি হারিয়ে এক প্রকার বাধ্য হয়ে আম বেচে সংসার চালাচ্ছেন।

তিনি জানান, ৬৬ দিন পর স্বল্প পরিসরে ট্রেন বাস চলাচল ও দোকানপাট খোলা শুরু হয়। কিন্তু ব্যবসা-বাণিজ্য আগের মতো নেই, তাই মালিকরা আমাদের আর নিচ্ছেন না। এ কারণে সংসার চালাতে মাধবপুর বাজারে বাসস্ট্যান্ডের বিপরীত বাজারে প্রবেশ পথে ইউসিবি ব্যাংক নিচে আম বিক্রয় করি। এসব আম বেচে যা অর্থ উপার্জন হয় তা দিয়ে কোনো মতো মাকে নিয়ে খেয়ে পড়ে দিন কাটছে।

তিনি বলেন, করোনা পরিস্থিতিতে আমার পরিবার নিয়ে অনেক বিপর্যয় মুখে পড়ে গেছি। আমি শিক্ষিত ছেলে এবং আমি কাজকে ভালোবাসি। আমার একটা চাকরির ব্যবস্থা হলে আমার পরিবারকে নিয়ে আমি ডাল-ভাত খেয়ে বেঁচে থাকতে পারবো। নতুবা মৌসুমি ফলকে আকড়ে জীবন-জীবিকা চালানো ছাড়া কোনো উপায় থাকবে না।

মন্তব্য



সাতদিনের সেরা