kalerkantho


গুজরাটে মুসলিমদের বাড়ির দেয়ালে লাল এক্স চিহ্ন!

কালের কণ্ঠ অনলাইন   

১৬ নভেম্বর, ২০১৭ ২১:০৩



গুজরাটে মুসলিমদের বাড়ির দেয়ালে লাল এক্স চিহ্ন!

দুই দিন আগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রাজ্য গুজরাটের আহমেদাবাদের মুসলিম সম্প্রদায়ের লোকদের বাড়ির বাইরের দেয়ালে কারা যেন ‘এক্স’ বা কাটা চিহ্ন এঁকে দিয়ে গেছে। সঙ্গে নানা পোস্টারে কটূক্তিও লিখে রাখা হয়েছে।

২০০২ সালের হিন্দু-মুসলিম সাম্প্রদায়িক দাঙ্গার পর ১৫ বছর কেটে গেলেও সেই স্মৃতি অনেকের মনেই এখনও তরতাজা। তাই সিঁদুরে মেঘ দেখেই অনেকে আঁতকে উঠেছিলেন। ফের সেই ভয়ানক স্মৃতি ফিরে আসবে না তো? মুসলিম পরিবারের অনেকেই সেই প্রমাদ গুণছিলেন। সেই ভয়ে অনেকে নির্বাচন কমিশনে এবং পুলিশ কমিশনারের কাছে নালিশ পর্যন্ত জানান।

তবে কেন কিছু বাড়ির দেওয়ালে কাটা চিহ্ন বা এক্স চিহ্ন লাগানো হয়েছে তা নিয়ে অবশ্য মুখ খুলেছে আহমেদাবাদ মিউনিসিপ্যাল কর্পোরেশন। তারা জানিয়েছে, ময়লা তোলার পিকআপ পয়েন্ট হিসাবে ওই কাটা চিহ্নগুলি বাড়ির দেওয়ালে এঁকে দিয়েছেন মিউনিসিপ্যাল কর্পোরেশনের কর্মীরাই।

মিউনিসিপ্যাল কর্পোরেশনের যুক্তি, ময়লা পরিষ্কারে জিপিএসের সাহায্য নেওয়া হচ্ছে। ওই পয়েন্টগুলিকে চিহ্নিত করা হয়েছে। সেখানে ময়লা তোলা হল কিনা তা জিপিএসের মাধ্যমে পর্যবেক্ষণ করা হবে।

তবে যেহেতু যারা ময়লা তুলবেন তারা ততটা শিক্ষিত নন, সেহেতু তাদের সুবিধার জন্য এক্স চিহ্ন আঁকা হয়েছে বেশ কয়েকটি বাড়ি দেয়ালে।

সারা আহমেদাবাদে এমন ৪৮৪টি ময়লা পিক আপ পয়েন্ট তৈরি করা হয়েছে। ১৪টি গাড়ি ময়লা তুলবে। ফলে মুসলিমদের ভয় পাওয়ার কোনও কারণ নেই বলেই আশ্বস্ত করা হয়েছে।

সূত্র: টাইমস অফ ইন্ডিয়া


মন্তব্য