kalerkantho

বৃহস্পতিবার । ১১ আগস্ট ২০২২ । ২৭ শ্রাবণ ১৪২৯ । ১২ মহররম ১৪৪৪

টিপস

ফোনের স্ক্রিন যেভাবে পরিষ্কার করবেন

আনিকা জীনাত   

১৯ জুন, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ফোনের স্ক্রিন যেভাবে পরিষ্কার করবেন

ফোনের স্ক্রিনে কী পরিমাণ জীবাণু আছে তা আমরা কল্পনাও করতে পারি না। ইউনিভার্সিটি অব আরিজোনার গবেষকরা জানিয়েছেন, টয়লেট সিটের চেয়ে ফোনের স্ক্রিনে বেশি জীবাণু থাকে। জীবাণু ধ্বংস করার অনেক উপায় আছে। এর মধ্যে চারটি উপায় মেনে চলতে পারেন।

বিজ্ঞাপন

 

মাইক্রোফাইবার ক্লথ বা ছোট তন্তুর নরম কাপড়

হাতের ছাপ, ধুলা ও পানির দাগ দূর করার জন্য মাইক্রোফাইবার ক্লথ ব্যবহার করা ভালো। হালকা ময়লা পরিষ্কারের জন্য শুষ্ক কাপড়ই ভালো। তবে ডিপ ক্লিনের জন্য কাপড়টি পানিতে বা স্ক্রিন ক্লিনিং সলিউশনে ভিজিয়ে নেওয়া যেতে পারে। মাইক্রোফাইবার ক্লথ না থাকলে টি-শার্ট বা নরম সুতির কাপড় দিয়েও কাজ চালাতে পারেন। মনে রাখবেন, সরাসরি পানিতে কখনো ফোন চুবানো যাবে না। পানির ঝাপটা দিয়ে মুছে নিয়ে ফোন পরিষ্কার করতে হবে।

 

স্ক্রিন ক্লিনিং ওয়াইপস

মাইক্রোফাইবার ক্লথের চেয়ে ভালো কাজে দেবে নির্দিষ্ট ধরনের ক্লিনিং ওয়াইপ। একবার ব্যবহারযোগ্য এই ওয়াইপগুলো দিয়ে ফোন পরিষ্কার করা খুবই সহজ। তবে মনে রাখতে হবে, ফোনের স্ক্রিনের ধুলা মুছে নিয়ে ওয়াইপ ব্যবহার করতে হবে। নয়তো স্ক্রিনে দাগ পড়ে যাবে।

 

ডিসইনফেক্টিং স্ক্রিন ওয়াইপ

মাইক্রোফাইবার ক্লথ, স্ক্রিন ক্লিনিং ওয়াইপস বা পানি দিয়ে শুধু ময়লা পরিষ্কার করা যায়। কোনোভাবেই জীবাণু ধ্বংস করা যায় না। জীবাণু মারতে চাইলে অ্যালকোহলযুক্ত ডিসইনফেক্টিং স্ক্রিন ওয়াইপ ব্যবহার করতে হবে। বেশি ব্যবহারে স্ক্রিনের ওলিওফোবিক কোটিং নষ্ট হতে পারে। এ কারণে ডিসইনফেক্টিং স্ক্রিন ওয়াইপ ব্যবহার করার চেয়ে পরিষ্কার হাতে ফোন ধরাই বেশি সহজ সমাধান।

 

ইউভি ফোন স্যানিটাইজার

বাজারে এখন ইউভি ফোন স্যানিটাইজারও পাওয়া যায়। আলট্রাভায়োলেট স্যানিটাইজারে থাকে ইউভি-সি লাইট, যা ফোনের ৯৯ শতাংশ জীবাণু ধ্বংস করে।



সাতদিনের সেরা